ইসলামে উগ্রতা, শক্তি প্রয়োগ ও নির্দয়তার কোন স্থান নেই-মাওলানা নূরী

    ????????????????????????????????????

    চট্টগ্রাম মেইল : বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী বলেছেন, রাসুলে করিম (স:) কোন বিশেষ জাতি গোষ্ঠি বা ভূখন্ডের জন্য প্রেরিত হননি। তিনি নিখিল বিশ্বের জন্য রহমত স্বরূপ প্রেরিত হয়েছেন। তিনি কখনো কঠোর বা চরম পন্থীও ছিলেন না। তিনি ছিলেন কোমল হৃদয়ের ও উদার মনোভাবাপন্ন। এবং অমুসলিমদের প্রতিও উদারতার যে দৃষ্টান্ত রেখেছেন তা সত্যেই বিস্ময়কর। কারণ উদারতা হচ্ছে ইসলামের ভূষণ।

    মাওলানা মামুনুর রশীদ নূরী বুধবার সন্ধ্যায় কাতালগঞ্জ সমাজ কল্যাণ পরিষদ ও এলাকাবাসীর উদ্যোগে অনুষ্ঠিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) ও ফাতেহায়ে ইয়াজদোহুম উপলক্ষ্যে আয়োজিত ওয়াজ মাহফিলে প্রধান আলোচকের আলোচনায় উপরোক্ত কথা বলেন।

    বিশিষ্ট আলেমেদ্বীন কাতালগঞ্জ মড় মসজিদের পেশ ইমাম মাওলানা আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথি ছিলেন সিভিও পেট্টোকেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ লি: এর চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শামীম। বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর মোরশেদ আলম।

    মাহফিলে মাওলানা নূরী আরো বলেন, রাসুলে করীম (স:) এর মহানুভবতা, উদারতা ও সাম্যনীতি গোটা বিশ্বকে বিমুগ্ধ ও বিমোহিত করে তুলেছিল যার ফলে ইসলামের প্রভূত প্রচার প্রসার ঘটেছে এবং ইসলামসর্বযুগে একটি পরমত সহিষ্ণু ও কালজয়ী মতাদর্শ হিসেবে প্রতিভাত হয়েছে।

    তিনি আরো বলেন, সমাজ ও রাষ্ট্রীয় জীবনের সর্বক্ষেত্রে এ সকল শ্রেণীর মানুষের সাথে মহানুভবতার ভিত্তিতে পারস্পরিক সম্পর্ক সৃষ্টি করা ইসলামের সার্বজনীন নীতি। তিনি বলেন, ইসলাম হচ্ছে একটি পরিপূর্ণ মানবতাবাদী জীবন ব্যবস্থা। আর এই জীবন ব্যবস্থার অন্যতম বৈশিষ্ট হলো উদারতা।

    তিনি বলেন, ইসলামে কঠোরতা, উগ্রতা, শক্তিপ্রয়োগ ও নির্দয়তার কোন স্থান নেই। এমনকি ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের হত্যা করা, জুলুম করা, অধিকার বঞ্চিত করা এবং সাধ্যের বাইরে কোন বোঝা চাপিয়ে দেওয়াকে নিষিদ্ধ করে দিয়েছে।

    বিএম/রাজীব…