শিক্ষা উপমন্ত্রী চট্টগ্রামের নওফেল

    রাজীব সেন প্রিন্স : প্রথমবাররে মত সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে চট্টগ্রাম-৯ কোতোয়ালি আসনে বিপুল ভোটে নৌকা প্রতীকে বিজয়ী মহিউদ্দিন পুত্র ব্যারস্টিার মহিবুল হাসান চৌধুরী নওফেল স্থান পেয়েছে ৪৬ জনের মন্ত্রী সভায়। বাংলাদেশ জাতীয় সংসদের ২৮৬ সংসদীয় ও চট্টগ্রাম-৯ কোতোয়ালি আসনের নব নির্বাচিত তরুণ সংসদ সদস্য নওফেলকে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

    রবিবার বিকালে আনুষ্ঠানিকভাবে নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণায় শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সোমবার বিকাল সাড়ে তিনটায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ শপথ বাক্য পাঠ করাবেন।

    সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ইচ্ছাতেই আওয়ামী লীগের মতো দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করে আসছেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় তরুণ এ নেতাকে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

    চট্টগ্রামের সাবেক মেয়র ও চট্টলবীর খ্যাত এবিএম মহিউদ্দীন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রামের ১৬ আসনের মধ্যে একটি মাত্র ইভিএম ভোটে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। নওফেল নৌকা প্রতীকে পেয়েছেন ২,২৩,৬১৪ ভোট। ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন ভোটারের এ আসনে বিএনপি মনোনীত প্রার্থী ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ) প্রতীক নিয়ে পেয়েছেন ১৭,৬৪২ ভোট। আসনটিতে মোট ভোট কেন্দ্র রয়েছে ১৪৪ টি এবং ভোট কক্ষ ৯২০টি। এ আসনে ১ লাখ ৮৬ হাজার ২২৫ জন মহিলা ভোটার এবং ২ লাখ ৪ হাজার ২০৬ জন পুরুষ ভোটার ছিলো।

    ১৯৮৩ সালের ২৬ জুন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন ব্যারিস্টার নওফেল। লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে স্নাতক করা মহিবুল পরে লন্ডন থেকে ব্যারিস্টারি সম্পূর্ণ করেন। ১/১১ সময়কালীন লন্ডনে অবস্থানরত বিদেশী আইনজীবী ও অর্থনীতিবীদদের একত্রিত করে শেখ হাসিনা মুক্তি আন্দোলনের মাধ্যমে দেশের বাইরে জনমত তৈরীর ভূমিকা রেখেছেন রাজনৈতিক পরিবারে বেড়ে উঠা নওফেল।

    মূলত বাবার আদর্শ বুকে ধারণ করে নওফেলের রাজনৈতিক যাত্রা শুরু হয় চট্টগ্রাম মহানগর থেকে। ২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাবার পক্ষে কাজ করে আলোচনায় আসেন তিনি। ২০১৪ সালে ৭১ সদস্যের নগর কমিটির নির্বাহী সদস্য করা হয় নওফেলকে। যুক্ত ছিলেন যুব লীগের রাজনীতির সাথে। মাত্র ৩৩ বছর বয়সে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাই নওফেল।

    রাজনীতির বাইরেও ঢাকা বারের আইনজীবী মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও সদস্য এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে রয়েছেন।

    বিএম/রাজীব…