ফটিকছড়িতে চলছে সৈয়দ আহমদ উল্লাহ (ক.) র বার্ষিক ওরশ

ফটিকছড়ি প্রতিনিধি : গাউছুল আজম মাইজভান্ডারী শাহসুফি মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ প্রকাশ হযরত কেবলার ১১৩তম বার্ষিক ওরশ বুধবার ১০ মাঘ (২৩ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়। ওরশ উপলক্ষে পুরো মাইজভাণ্ডার এলাকাকে বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। দেশের বিভিন্ন জেলা ও বিদেশ থেকে আসতে শুরু করেছেন আশেকান-ভক্তরা।

কলকাতা আলীয়া মাদ্রাসার সাবেক ছাত্র হযরত কেবলা ১৯০৬ সালের ২৩ জানুয়ারি, হিজরী ১৩২৩ এর ২৭ জিলকদ বাংলার ১৩১৩ সালের ১০ মাঘ ৭৯ বছর বয়সে ইন্তেকাল করেন।

সে থেকে অদ্যাবধি এ দিনটিতে ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে গাউছুল আজম হযরত কেবলার ওরশ ফটিকছড়ির মাইজভান্ডার দরবারে মহা সমারোহে পালন করা হয়।

শত বৎসরের ঐতিহ্যের ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এ দিবসে বংলাদেশের প্রত্যান্ত অঞ্চল ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ হতে ভক্ত অনুরক্ত আশেকরা ফটিকছড়ির মাইজভান্ডার দরবারে সমবেত হয়েছেন। ওরশে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি পেশার মানুষের মহা-মিলন ঘটে।

বাংলাদেশের বিভিন্ন স্থান ছাড়াও ভারত, পাকিস্তান, মিয়ানমার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমানসহ নানা দেশ থেকে অসংখ্য ভক্ত-অনুরক্ত অংশ এসেছেন ওরশ উপলক্ষে।

এ দিবসকে ঘিরে মাইজভান্ডার দরবার শরীফের গাউছিয়া রহমানিয়া মঞ্জিলের উদ্যেগে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এদিকে ওরশ উপলক্ষে দরবার এলাকায় নিরাপত্ত জোরদার করার পাশাপাশী সকল ধরণের অনৈতিক কর্মকান্ড, মদ-জুয়া-হাউজি, সার্কাস, ভ্যারাইটি শো ইত্যাদি সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

রাতে বিশ্বের সকল উম্মাহর শান্তি কামনা মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে সম্পন্ন হবে এবারের ওরশ।

বিএম/রাজীব…