নতুন তিন থানা যুক্ত হচ্ছে ডিএমপিতে

    বিএম ডেস্ক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এরিয়ায় আরও তিনটি নতুন থানা গঠন করা হচ্ছে। ডিএমপির সবুজবাগ, খিলগাঁও, মোহাম্মদপুর, খিলক্ষেত, বাড্ডা ও ভাটারাকে বিভক্ত করে ‘দক্ষিণগাঁও, বসুন্ধরা ও রায়েরবাজার’ নামে থানা করার জন্য প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) কাছে প্রস্তাব পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

    বর্তমানে ডিএমপিতে ৫০টি থানা রয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ৭ জুলাই হাতিরঝিল থানা উদ্বোধন করা হয়।

    নতুন তিনটি থানার জন্য ২০৭টি নতুন পদ তৈরি করার প্রস্তাবে নতুন তিনটি থানার জন্য ছয়জন পরিদর্শক, ৩৬ জন উপ-পরিদর্শক (এসআই), ৬০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই), ৯৯ জন কনেস্টেবল, তিনজন বাবুর্চি এবং তিনজন সুইপার চাওয়া হয়েছে।

    প্রস্তাবে জননিরাপত্তা বিভাগ বলেছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রস্তাবিত (বসুন্ধরা, দক্ষিণগাঁও, রায়েরবাজার) তিনটি থানা এলাকায় ৩১টি খুন ও অন্যান্য অপরাধের ঘটনায় এক হাজার ৬৭৬টি মামলা দায়ের করা হয়েছে। তিনটি থানা স্থাপন করলে এসব এলাকার লোকজন সহজে পুলিশের সহায়তা পাবে এবং এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমন সহজ হবে বলে মনে করা হচ্ছে।

    শর্তসাপেক্ষে থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে নিকার।

    স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব (পুলিশ-১) ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাস গণমাধ্যমে বলেন, ঢাকায় আরও থানার প্রয়োজন রয়েছে। ঢাকায় জনসংখ্যার তুলনায় পুলিশের থানার সংখ্যা অনেক কম। তাই ঢাকাকে নিরাপত্তার চাঁদরে ঢাকার জন্য আরও তিনটি থানা গঠন করা হচ্ছে। আশা করছি এই থানাগুলো হলে জনগণ আরও সহজে পুলিশি সেবা পাবে।

    বিএম/রনী/রাজীব