বস্তিবাসীকে ভয়ভীতি দেখিয়ে আটকে রাখার তথ্য তদন্তে প্রমাণ হলে ব্যবস্থা- নওফেল

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম নগরীর চাক্তাইয়ের ভেড়া মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে আগুনে পুড়ে যাওয়া ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ক্ষতিগ্রস্তদের সাথে কথা বলেন,সমবেদনা জানান, পরে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের হাতে বিভিন্ন ত্রাণ সামগ্্রী তুুুলে দেন।

    এসময় শিক্ষা উপমন্ত্রী নওফেল অগ্নিকান্ডের ঘটনায় ৯ জনের মৃত্যুর পেছনে কারো রহস্যজনক কোন স্বার্থ জড়িত কিনা বা এটি পরিকল্পিত কোন নাশকতা কিনা এসব তথ্য দ্রুত উদঘাটন করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

    শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত গণমাধ্যম কর্মীদের বলেন, এখানকার জমির মালিকানা সংক্রান্ত বিষয়ে নানা আলোচনা আমরা ইতোমধ্যে শুনতে পাচ্ছি।

    অসহায় মানুষগুলোকে জোরপূর্বক আটকে রেখে বস্তি থেকে সরে না যেতে ভয়ভীতি দেখানোর অভিযোগও পেয়েছি।

    এক্ষেত্রে জেলা প্রশাসনকে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে এসব জমিদারদের চিহ্নিত করতে নির্দেশ দেন। তিনি বলেন, শোনা অভিযোগ গুলো যদি তদন্তে প্রমাণ হয়, কেউ যদি এ ঘটনার সঙ্গে জড়িত থাকে, অসহায় মানুষদের কোনো পরিকল্পনার অংশ হিসেবে ব্যবহার করে থাকে অবশ্যই আমরা ব্যবস্থা নিবো।

    এছাড়া এখানকার জমির মালিকানা সংক্রান্ত বিষয় এবং আগুনে ক্ষতিগ্রস্থদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তালিকা করা হচ্ছে।

    তালিকা অনুযায়ী সমস্ত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পুনর্বাসন এবং ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা নেওয়ার কথা জানালেন নওফেল।

    রোববার (১৭ ফেব্রুয়ারি) ভোররাতে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার চাক্তাই বেড়া মার্কেট এলাকায় একটি বস্তিতে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু হয়। বস্তির দুই শতাধিক ঘরও আগুনে পুড়ে গেছে।

    একই দিন বিকেলে পতেঙ্গা থানার লালদিয়ারচর এলাকায় কর্ণফুলি নদী তিরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদ আতঙ্কে থাকা সাধারণঙ মানুষদের সাথে কথা বলতে সেখানে যান। সেখানে নীপিরত মানুষদের পাশে থাকার প্রত্যয়ব্যক্ত করে তিনি বলেন, আমার বাবাও সবসময় আপনাদের পাশে ছিলেন, আমিও আপনাদের পাশে আছি। আপনাদের যেন ক্ষতি না হয় সেদিক বিবেচনায় আমি সিডিএ চেয়ারম্যান,মেয়র ও স্থানীয় সংসদ সদস্যের সাথে কথা বলেছি। সুতরাং তাদের চিন্তার কোন কারণ নেই বলে আশ্বস্থ করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

    শিক্ষা উপমন্ত্রী নওফেলের সংক্ষিপ্ত এ সভায় চট্টগ্রাম মহা নগর আওয়ামী লীগ, স্থানীয় জনপ্রতিনিধি ছাড়াও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের সহসম্পাদক আবু সাইদ সুমন, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক ও সরকারী সিটি কলেজ ছাত্র সংসদের ভিপি রাজীব হাসান রাজন উপস্থিত ছিলেন।

    বিএম/রাজীব সেন...