অব্যাহত অভিযানেও বন্ধ হচ্ছে না আইসক্রীমে ঘনচিনির ব্যবহার

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় ভেজাল আইসক্রীম তৈরির বিভিন্ন কারখানায় অব্যাহত রয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের অভিযান। প্রতিটি অভিযানেই ধ্বংস করা হচ্ছে বিভিন্ন ক্ষতিকারক রং মেশানো আইসক্রীম। প্রথমবারের মত সতর্ক করে আদায় করা হচ্ছে জরিমানা। এমনকি সিলগালা করা হয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠানও। তাছাড়া প্রতিটি অভিযান শেষে আইসক্রীমকে স্বুস্বাধু করতে ঘনচিনি ব্যবহার না করতে সংশ্লিষ্ট আইসক্রীম প্রতিষ্ঠানের মালিকদের বার বার অনুরোধ করছে রুহুল আমিন।

    তবে এত সচেতনতা সৃষ্টির পরও অসাধু ব্যবসায়িরা তাদের লভ্যাংশ কমের আশংকায় এ পথ থেকে ফিরছে না। এখনো রং মেশানো আইসক্রীমের সাথে ব্যবহার করে যাচ্ছে ঘনচিনি। সর্বশেষ আজ শনিবার সকাল সাড়ে ১১টার সময় হাটহাজারী পৌরসভার আব্বাসিয়ার পুল সংলগ্ন নিউ লাকি নামক আইসক্রীম তৈরির কারখানায় অভিযান পরিচালনা করলে সেখানেও আইসক্রিমে ঘনচিনি ব্যবহারের প্রমাণ মিলে।

    জানা যায়, স্থানীয়দের কাছ থেকে অবৈধ আইসক্রীম কারখানার সন্ধান পেয়ে শনিবার সকাল সাড়ে ১১টার সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদকে সাথে নিয়ে অভিযানে যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। অভিযানে গিয়ে তিনি নিজেও বিস্মিত হয়। কারখানার নোংড়া ফ্লোরে ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে আইসক্রিম তৈরিতে ব্যবহৃত বিভিন্ন ধরণের ক্ষতিকারক রঙ, ক্যামিক্যাল এবং পাশেই রাখা আছে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঘনচিনি।

    রুহুল আমিন তাৎক্ষনিক তার ফেসবুক আইডিতে স্ট্যটােসে উল্লেখ করেন হোলির রঙ ভেবে কেউ বিভ্রান্ত হবেন না। এটা আইসক্রিম কারখানায় আইসক্রিমে ব্যবহৃত রঙ।
    অনেক চেস্টা করেও ঘনচিনির ব্যবহার বন্ধ করা যাচ্ছে না। সচেতন করাও যাচ্ছে না।
    নিউ লাকি আইসক্রিম। চকবার আইসক্রিমের মধ্য আবার পামওয়েল না দিলে নাকি আইসক্রিম হয় না।

    এ বিষয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, সতর্ক করার পরও আইসক্রীমে ঘনচিনি ব্যবহার করার অপরাধে ভেজাল আইসক্রিম তৈরির প্রতিষ্ঠান নিউ লাকি আইসক্রিমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়া এ কারখানা থেকে উদ্ধার ২ হাজার ভেজাল আইসক্রিম ধ্বংস করার পাশাপাশি কারখানাটি থেকে আইসক্রিমে ব্যবহৃত ঘনচিনি, বিভিন্ন ধরনের রঙ ও কেমিক্যাল জব্দ করা হয়েছে।

    তিনি বলেন, যতদিন অসাধু ব্যবসায়িরা আইসক্রিম তৈরিতে ক্ষতিকারক রঙ, কেমিকেল ও ঘনচিনির ব্যবহার থেকে সরে আসবে না ততদিন পর্যন্ত এসব প্রতিষ্ঠানে অভিযান অব্যাহত থাকবে। শুধু তাই নয় ভবিষ্যতে এসব প্রতিষ্ঠান সিলগালা করার পাশাপাশি কঠোর আইনী ব্যবস্থা গ্রহণের কথা জানালেন হাটহাজারী উপজেলার এ নির্বাহী কর্মকর্তা।

    বিএম/রাজীব সেন…