এক বছরে পাবজির আয় ৯২ কোটি ডলার

    বিএম ডেস্ক : গত বছর পাবজি কর্পোরেশন প্লেয়ার আননোন ব্যাটেল গ্রাউন্ড গেমটির মাধ্যমে ৯২ কোটি ডলার আয় করেছে। এরমধ্যে লাভ হয়েছে ৩০ কোটি ১০ লাখ ডলার।

    ভিডিও গেইম ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ ড্যানিয়াল আহমাদ বলেন, গেমটি পিসি সংস্করণের মাধ্যমে আয় করেছে ৭৯ কোটি ডলার। এছাড়াও মোবাইল সংস্করণে সাড়ে ৬ কোটি ও কনসোল থেকে ৬ কোটি ডলার আয় করেছে গেমটি।

    মোবাইল সংস্করণের চেয়ে পিসির আয়ের পরিমাণ বেশি হওয়ার কারণও জানিয়েছেন ড্যানিয়েল। তিনি জানান, পাবজির মোবাইল সংস্করণটি তৈরি করে বাজারে ছেড়েছে টেনসেন্ট, পাবজি কর্পোরেশন নয়। তাই শুধু বার্ষিক লাইসেন্স ফি ও টেনসেন্টের আয়ের ভাগ পায় পাবজি করর্পোরেশন।

    এছাড়া চীন সরকার গেইমটির মোবাইল সংস্করণ আনার অনুমতি দেয়নি। তবে চীনের বাজারে মোবাইল সংস্করণ প্রবেশ করতে না পারলেও এশিয়া থেকে মোট আয়ের ৫৮ শতাংশ আয় করেছে পাবজি। এছাড়াও, উত্তর আমেরিকা, ইউরোপ ও বিশ্বের বাকি দেশ থেকে আয় হয়েছে পাবজি কর্পোরেশনের।

    পাবজি মুক্তি পায় ২০১৭ সালের ২৩ মার্চ। সার্ভাইভাল গেইমটিতে সম্পূর্ণ খালি হাতে অন্যান্য গেমারদের সঙ্গে একটি এলাকায় ছেড়ে দেয়া হয় গেমারকে। এরপর এলাকায় থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র কাজে লাগিয়ে সবার মধ্যে টিকে থাকার মাধ্যমেই একেকটি ম্যাচ এগিয়ে চলে। শেষ পর্যন্ত জীবিত থাকা একজনই সেই ম্যাচের বিজয়ী হয়।

    বিএম/রনী/রাজীব