বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ডিটিএইচ সেবা দেবে ‘আকাশ’

    ক্যাবল নেটওয়ার্ক ছাড়াই টিভি দেখার সুবিধায় ‘আকাশ ডিটিএইচ’ দেশে চালু করল বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড।

    বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে এই সেবার উদ্বোধন করা হয়।

    অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, বেক্সিমকো কমিউনিকেশন্সের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান এবং বেক্সিমকো কমিউনিকেশন্সের চেয়ারম্যান শায়ান এফ রহমান।

    তথ্যমন্ত্রী বলেন, আকাশ ডিটিএইচ সেবা চালুর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রত্যক্ষ সুফল মিলল। দেশের প্রতিটি শহরের রাস্তাঘাটে তারের যে জঞ্জাল ঝুলছে তা এই সেবা চালুর মাধ্যমে অনেকটাই কমবে।

    বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ডিজিটাল বাংলাদেশের এগিয়ে যাওয়ার অন্যতম সহযোগী এই ডিটিএইচ সেবা। এই সেবা চালুর মাধ্যমে ক্যাবল টিভি অপারেটরদের দৌরাত্ম্য থাকবে না। মানুষ নিশ্চিন্তে ঘরে বসে বিনোদন উপভোগ করতে পারবেন।

    বেক্সিমকো কমিউনিকেশন্সের চেয়ারম্যান শায়ান এফ রহমান বলেন, ১৯ মে থেকে দেশের ২০টি জেলায় আকাশ ডিটিএইচ-এর বাণিজ্যিক সেবা পাওয়া যাবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এই সেবা মিলবে।

    জেলাগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাক্ষ্মণবাড়িয়াম এবং সুনামগঞ্জ।

    অনুষ্ঠানে জানানো হয়, পে-টিভি শিল্পে ডিটিএইচ একটি উন্নত প্রযুক্তি। এই প্রযুক্তিতে সর্বোচ্চ মানের ছবি ও শব্দের নিশ্চয়তা দিয়ে ১১০টি চ্যানেল নিয়ে চালু হয়েছে আকাশ ডিটিএইচ। আকাশ ডিটিএইচে পাওয়া যাচ্ছে ইউনিভার্সাল ‘কেউ ইউ’ ব্যান্ডের ডিশ অ্যান্টেনা, এলএনবি, সেট টপ বক্স এবং রিমোটসহ পুরো সংযোগের দাম ৬ হাজার ৪৯৯ টাকা। প্রতি মাসে ভ্যাটসহ বিল দিতে হবে ৩৯৯ টাকা। যা মোবাইল ব্যাংকিং এবং বিভিন্ন পেমেন্ট ওয়ালেটের মাধ্যমে পে করা যাবে।

    আকাশ ডিটিএইচ উদ্বোধন উপলক্ষে সীমিত সময়ের জন্য বিনা মূল্যে ইনস্টলেশন এবং এক মাসের সাবস্ক্রিপশন ফ্রি পাওয়া যাবে।

    বিএম/রনী/রাজীব