বাংলাদেশ, রোববার, ১৮ আগস্ট ২০১৯ - ৬:৪৪ : এএম


Tweet

প্রকাশ: ২০১৯-০৫-২৯ ১৫:১২:৫২ পড়তে সময় লাগবে 2 মিনিট

চৌধুরীহাটে ৪০ দোকান উচ্ছেদ : ১০ কোটি টাকার সরকারি ভুমি উদ্ধার

চৌধুরীহাটে ৪০ দোকান উচ্ছেদ : ১০ কোটি টাকার সরকারি ভুমি উদ্ধার

চট্টগ্রাম মেইল : দোকান আছে ব্যবসা নেই, তাই ভিন্ন চিন্তা ধারাতেই শুরু হয়েছে নতুন ব্যবসা। দোকানের সামনের ফুটপাতে একটা শেড তৈরি করে অবৈধভাবে বসিয়ে দিচ্ছে দোকান। দৈনিক হিসেবে যা ভাড়া আদায় হচ্ছে তাতে আর দোকান না চললেও কিছু যায় আসেনা।

ফুটপাত ভাড়া থেকেই প্রাপ্ত আয়টুকুই এখন মূল ব্যবসা। এটা শুধু একটি বা দুটি দোকানের চিত্র নয়, চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের চৌধুরী হাট এলাকার সড়কের দুপাশ জুড়ে ফুটফাতে অসংখ্য দোকানেই একই চিত্র। মহাসড়কটির পূর্ব পাশে এমন অসংখ্য পাকা ও আধা পাকা স্থাপনা তৈরি হয়েছে সরকারি ভুমি ও নালা দখল করে। এসব অবৈধ দোকানের কারণে প্রতিনিয়ত দুর্ভোগে পড়ছে পথচারী। ফুটপাত ছেড়ে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কের উপরেই চলাচল করছে হাজারও মানুষ।

এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য স্থানীয়ভাবে কেউ কেউ অভিযোগ করলেও প্রভাবশালীদের বিভিন্ন তদবিরে তার স্থায়ী কোন সমাধান নেই। ফলে অবৈধভাবে দখল করা জায়গা ছেড়ে দিতে প্রশাসন থেকে বার বার নোটিশ প্রদান করলেও তারা এখন আর সাড়া দেয়না।

অবশেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের নের্তৃত্বে দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব ও নিত্য যানজটের অবসান ঘটেছে। হাটহাজারী উপজেলার সেই চৌধুরীহাটে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। বুধবার (২৯ মে) সকাল ১১টা থেকে উপজেলার শুরু হয় এ অভিযান। দুপুর দেড়টা পর্যন্ত প্রায় আড়াই ঘন্টার অভিযানে ৪০টিরও বেশি অবৈধ দোকান উচ্ছেদ হয়। উদ্ধার করা হয় সরকারি খাসভুক্ত ১০ কোটি টাকা মূল্যমান প্রায় ৩৫ শতক জায়গা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, এলাকাবাসীদের অভিযোগের প্রেক্ষিতে বুধবার হাটহাজারী চৌধুরী হাট বাজারে প্রায় আড়াই ঘন্টা উচ্ছেদ অভিযান পরিচালনা করে প্রায় ৪০ টি দোকান উচ্ছেদ করে সড়ক ও জনপথ এবং খাস খতিয়ানের ৩৫ শতাংশ জায়গা দখলমুক্ত করা হয়।

তিনি বলেন উদ্ধারকৃত ভুমির বর্তমান বাজার মূল্য আনুমানিক ১০ কোটি টাকা। স্থানীয় সকল ব্যবসায়িদের উদ্দ্যেশ্য করে ইউএনও বলেন, ভবিষ্যতে কোন ব্যবসায়ি যদি নালা-ড্রেন ও ফুটপাত দখল করে কোন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার চিন্তা করে তকে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। জেল-জরিমানা করা হবে।

এ অভিযানের ফলে এখন থেকে পুরো এলাকা যানজটমুক্ত হবে আশা রেখে স্থানীয় পথচারীদেরও দুর্ভোগ লাঘব হবে বলে মনে করেন ইউএনও রুহুল আমিন।

অভিযানে উপস্থিত ছিলেন, চিকনদন্ডী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাসান জামান বাচ্চু, প্রকল্পটি বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, স্থানীয় মেম্বার এবং হাটহাজারী থানা পুলিশ।

বিএম/রাজীব সেন…

শেয়ার করুন :

এই বিভাগের আরো খবর


লাইভ টিভি•LIVE