ঈদ জামাতে উপস্থিত মমতা, ‘কাউকে ভয় পাবেন না’

    ঈদগাহে গিয়ে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে শুভেচ্ছা বিনিময় করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

    বুধবার সকালে কলকাতার রেড রোড ঈদগাহে তিনি এই শুভেচ্ছা বিনিময় করেন। পরে শুভেচ্ছা বিনিময়ের ছবি মমতা তার ফেসবুক ও টুইটারে দেন।

    বাংলাদেশের মতো বুধবার ভারতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঈদের নামাযের আগে মমতা রেড রোডের ঈদগাহে হাজির হন। পরে সেখানে তিনি বক্তব্য দেন।

    বাংলায় বক্তৃতা শুরুর পর উর্দুতে মমতা বৃষ্টি দেখিয়ে বলেন, ‘মাসব্যাপী রোজার পর এটা মুসলমানদের জন্য আল্লাহর আশির্বাদ।’

    বক্তব্যে তিনি মুসলিমদের আশ্বস্ত করে বলেন, ‘ভয় পাওয়ার কোনো কারণ নেই। কাউকে ভয় পাবেন না।’

    কোনো রাজনৈতিক দলের নাম মুখে না নিলেও মূলত তিনি ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে কড়া বার্তা দেন বলে খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।

    মমতা বলেন, ‘যত দ্রুত ইভিএম দখল করেছে, তত দ্রুত চলেও যাবে।’

    প্রতি বছরের মতো মুখ্যমন্ত্রী হিসেবে রেড রোডে ঈদের নামাযে এবারো যান মমতা। পরে তিনি একাধিক ছবিসহ ফেসবুক পোস্টে লেখেন, ‘আজও বিগত বছরের মতো আমি রেড রোডের ঈদগাহে গিয়েছিলাম এবং সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছি। সেই উৎসবেরই কিছু ছবি এখানে দেয়া হলো। সবাইকে আবারও ঈদ মোবারক।’

    অন্যান্য বছর ঈদগাহে গিয়ে মুখ্যমন্ত্রী শুধু সামাজিক বিষয় নিয়ে কথা বলেন। তবে এবার সংক্ষিপ্ত ভাষণের পুরোটাই ছিল রাজনীতি।

    বক্তব্য চলাকালীন বৃষ্টি নামলে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তিনি বলেন, ‘এই বৃষ্টি শান্তির বৃষ্টি। এই বৃষ্টি বলছে যে, আকাশও আপনাদের সঙ্গে রয়েছে। আপনারা ভয় পাবেন না। আপনারা ভাল থাকুন, আপনারা এগিয়ে চলুন, আপনারা মানবতার জন্য কাজ করুন।’

    ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে মমতা একাধিকবার ভয় না পাওয়ার পরামর্শ দেন। তবে কাকে ভয় পাবেন, কেনই বা পাবেন, সে বিষয়ে তিনি কিছু খোলাসা করেননি।

    মুসলিমদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, ‘এই ঈদ আপনাদের জীবনে নতুন সকাল আনবে। কেউ রুখতে পারবে না। কেউ যদি বাধা দেন, তাহলে তার জন্য দুঃখিত। আপনারা একটা কথা অবশ্যই বুঝবেন, আপনারা বাংলার বিষয়ে যে সাহায্য করেছেন, যে আশীর্বাদ-শুভেচ্ছা দিয়েছেন, তার জন্য বাংলার পরিবারের তরফ থেকে আমি কৃতজ্ঞ। আমি আপনাদের ধন্যবাদ জানাতে চাই।’

    তিনি আরও বলেন, ‘যে ভয় পায়, সে মরে। যে লড়ে, সেই সফল হয়।’

    ঈদের শুভেচ্ছা জানিয়ে মমতা ব্যানার্জি টুইটারেও লিখেছেন, ‘সকলকে জানাই খুশির ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। ধর্ম যার যার, উৎসব সবার। আসুন, বৈচিত্রের মধ্যে ঐক্যের এই ধারাকে বজায় রাখি। একতাই সম্প্রীতি- এটাই হোক আমাদের মন্ত্র।’

    মমতা কয়েকদিন আগে রোজায় কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশন আয়োজিত ইফতারেও যোগ দিয়েছিলেন।

    বিএম/এমআর