দরিদ্র মৎস্যজীবীরা মানবেতর জীবন কাটাচ্ছে
    বাংলাদেশে চলছে গণতন্ত্রের এক অন্ধকারময় পর্ব-সুফিয়ান

    বিএম ডেস্ক : চট্টগ্রাম মহানগর বিএনপির সি. সহসভাপতি আবু সুফিয়ান বলেছেন, সাগরে মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা দেয়ায় মৎস্যজীবীরা বর্তমানে বেকার সময় পার করছেন। রুটি-রুজির নিশ্চয়তার দাবীতে ভুখা-নাঙ্গা মৎস্যজীবীরা স্ত্রী সন্তান নিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে আরো কঠোর কর্মসূচী ঘোষণার হুমকি দিয়েছে।

    সরকারের হঠকারী সিদ্ধান্তের কারণেই দরিদ্র মৎস্যজীবীরা মানবেতর জীবন কাটাচ্ছে। উপকূলীয় লাখো মৎস্যজীবী পরিবার এখন অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে। বিকল্প জীবিকার ব্যবস্থা না করে বিরাট জনগোষ্ঠীর কর্মসংস্থানে নিষেধাজ্ঞা জারী সরকারের অমানবিক সিদ্ধান্ত। এ অবস্থায় অসহায় মৎস্যজীবীদের রক্ষায় সুচিন্তিত পদক্ষেপ নেওয়া খুবই জরুরী।

    তিনি আজ ১৮ জুন মঙ্গলবার বিকালে মোহরা ওয়ার্ড বিএনপির উদ্যোগে পূর্ব মোহরাস্থ বালুর মাটে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

    এতে তিনি আরো বলেন, বর্তমানে দেশে মানবাধিকার, গণতন্ত্র ও বাক স্বাধীনতা উদ্ধেগজনক পর্যায়ে রয়েছে। দীর্ঘদিন ধরে গুম, বিচার বহির্ভূত হত্যা এবং মত প্রকাশের স্বাধীনতা সংকোচিত হয়ে পড়েছে। বাংলাদেশে চলছে গণতন্ত্রের এক অন্ধকারময় পর্ব। আওয়ামীলীগ দেশের নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। দেশে এখন হত্যা, ধর্ষণ ও বিচার বহির্ভূত হত্যার হিড়িক চলছে। তিনি রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ এই ভোট ডাকাত সরকারের বিরুদ্ধে জনগণকে আন্দোলনে ঝাপিয়ে পরার আহবান জানান।

    মোহরা ওয়ার্ড় বিএনপির সভাপতি জানে আলম জিকুর সভাপতিত্বে অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি সাবেক কাউন্সিলর নাজিম উদ্দীন আহম্মেদ, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, মৎস্য বিষয়ক সম্পাদক মোহাম্মদ বখতেয়ার, সহ দপ্তর সম্পাদক মোঃ ইদ্রিস আলী।

    যুবদল নেতা জয়নাল আবেদীনের পরিচালনায় অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নগর তাঁতী দলের সাবেক সভাপতি মো. আফিল উদ্দীন, নগর যুবদলের সহ সভাপতি ম. হামিদ, সহ সাধারণ সম্পাদক জমির উদ্দীন মানিক, গুলজার হোসেন, বিএনপি নেতা ডাঃ আবদুল মান্নান, নূরুল হক সওদাগর, দিদারুল আলম হিরামন, হাজী মো. আইয়ুব আলী, নূরুল আলম লিটন, যুবদল নেতা সাইফুল ইসলাম, মোঃ ইয়াসিন, মোঃ জাবেদ, মোঃ সাবের, ছাত্রদল নেতা মোঃ ইলিয়াছ, জাহাঙ্গীর আলম বাবলু, মনছুর আলম, বসির উদ্দীন, আনিসুর রহমান ইমন, মোঃ সায়মন প্রমূখ।

    বিএম/রাজীব..