ইডিইউর আমন্ত্রণে আসছেন মালয়েশিয়ার দুই অভিজ্ঞ গবেষক

    চট্টগ্রাম মেইল : মালয়েশিয়ার সঙ্গে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) সম্পর্ক বেশ দীর্ঘদিনের। দেশটির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন চুক্তিসহ পারস্পরিক সহযোগিতার ধারাবাহিকতা বজায় আছে ইডিইউর শুরু থেকেই।

    এবার ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে আসছেন বর্তমান বিশ্বে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া (ইউইউএম) এর দুই ফ্যাকাল্টি মেম্বার। তারা হলেন অধ্যাপক ড. আযিলাহ বিন্তি কাসিম ও সহযোগী অধ্যাপক ড. হিশাম বিন জাকিরিয়া। আগামীকাল বৃহস্পতিবার (২০ জুন) ইডিইউতে এসে পৌঁছাবেন তারা। আগামী ২৩ জুন পর্যন্ত বেশ কয়েকটি কর্মশালা পরিচালনা করবেন তারা। এর আগেও দেশটির হাইকমিশনারসহ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা এসেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে।

    গবেষণা ও পাঠদানসহ কাজের অভিজ্ঞতা বিনিময় এবং এই অভিজ্ঞতার আলোকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা ও শিক্ষার্থীদের উন্নয়নে বেশ কয়েকটি কর্মশালা পরিচালনা করবেন তারা।

    ইডিইউর ফ্যাকাল্টি মেম্বারদের নিয়ে ‘পাবলিকেশন ইন হাই ইম্প্যাক্ট জার্নাল’ শিরোনামে এক কর্মশালা পরিচালনা করবেন তারা। পরবর্তীতে ‘ম্যানেজিং পিপল ইন চেঞ্জিং এনভায়রনমেন্ট’ শিরোনামে অপর এক কর্মশালা পরিচালনা করবেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের নিয়ে। ‘অ্যাকাডেমিক রাইটিং ফর রিসার্চ পার্পাস’ শিরোনামে আরো একটি কর্মশালায় অংশ নেবেন তারা। এছাড়া ইডিইউর এমবিএ ও এমএ ইন ইংলিশ এর শিক্ষার্থীদের নিয়েও পৃথক কর্মশালার আয়োজন করা হয়েছে।

    ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই ইওরোপ-আমেরিকার উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর কাতারে উঠে আসছে মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো।

    র‌্যাঙ্কিংয়েও প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর কাতারে উঠে আসছে। এর অন্যতম কারণ বিশ্ববিদ্যালয়গুলোর ফ্যাকাল্টিতে রয়েছেন দক্ষ ও অভিজ্ঞ প্রফেসরবৃন্দ। তাদের এ অভিজ্ঞতাগুলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তাসহ আমাদের শিক্ষার্থীদের মাঝেও ছড়িয়ে দিতে এ কর্মশালাগুলোর আয়োজন করেছি আমরা। এর ফলে আমাদের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে যা বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নীত হতে আমাদের অগ্রযাত্রাকে আরো বেগবান করে তুলবে।

    ইউইউএম এর ইন্টারন্যাশনাল ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি রিসার্চ সেন্টার এবং স্কুল অব ট্যুরিজম, হসপিটালিটি অ্যান্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্টের ডিরেক্টর ড. আযিলাহ বিন্তি কাসিম তার পিএইচডি গবেষণা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া থেকে। তিনি বিশ্বজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবে পড়িয়ে থাকেন।

    এছাড়া ল্যাঙ্গুয়েজ ও লিঙ্গুইস্টিক বিশেষজ্ঞ ড. হিশাম বিন জাকিরিয়া ইউইউএম এর স্কুল অব এডুকেশন অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজ এর সহযোগী অধ্যাপক। তিনিও যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া থেকে তার পিএইচডি করেছেন, প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড লাইফ-লং লার্নিং বিষয়ে।

    বিএম/রাজীব..