চট্টগ্রাম নগরীতে সাড়ে ৫ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্দ্যোগে আগামী ২২শে জুন শনিবার নগরীর ৪১টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮ টায় নগরীর আন্দরকিল্লাহ ওয়ার্ডস্থ সিটি কর্পোরেশন নগর স্বাস্থ্য কেন্দ্র (সেবক কলোনী বান্ডেল রোড) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করবেন সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

    সেদিন নগরীর ৪১টি ওয়ার্ডে স্থায়ী/অস্থায়ী ১২৮৮ কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ৮০ হাজার শিশুকে ১টি করে নীল রঙের ও ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় সাড়ে ৪ লাখ ৬০ হাজার শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

    জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০১৯ উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে কর্পোরেশন পরিচালিত সদরঘাটস্থ জেনারেল হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

    চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় বিশেষ অতিথি হিসেবে ডেপুটি সিভিল সার্জন জি.এম তৈয়ব বক্তব্য রাখেন।

    এসময় উপস্থিত ছিলেন চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, সিনিয়র কনসালটেন্ট বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ সুশান্ত বুড়য়া মেমন মাতৃসদন হাসপাতালের ইনচার্জ ডা. আশীষ মুখার্জী, ডাক্তার তপন কুমার চক্রবর্তী , ডাক্তার মোহাম্মদ ইমাম হোসেন রানা, ডাক্তার মোহাম্মদ রফিকুল ইসলাম সহ জোনাল মেডিকেল অফিসারবৃন্দ।

    সংবাদ সম্মেলনে ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, নগরী প্রতিটি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এই ক্যাম্পেইনের উদ্দেশ্য হল শিশু মৃত্যুর ঝুঁকি ও ভিটামিন ‘এ’ এর অভাবজনিত শিশুর অন্ধত্ব প্রতিরোধ করা ও পুষ্টি বিষয়ক অন্যান্য কর্মসূচি সমন্বিতভাবে বাস্তবায়ন করা।

    উক্ত কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে যা অবশ্যই পালন করতে হবে তা হল ৬ মাস বয়সী শিশুকে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার এর পার্শ্ব প্রতিক্রিয়া চিকিৎসার জন্য মনিটরিং টিম গঠন করা, আইপিসি সম্পন্ন করা ও ওয়ার্ড ভিত্তিক উদ্দিষ্ট শিশুর তালিকা সংরক্ষন করা।

    প্রধান অতিথির বক্তব্যে নাজমুল হক উিউক বলেন কর্পোরেশন এলাকায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এই ক্যাম্পেইন আগামী শনিবার সকাল ৮ টা হতে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। চসিকের সম্মানিত কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরগণের সার্বিক সহযোগিতা ছাড়াও নগরে অবস্থিত সকল-সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ ছাড়াও প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবক, সকল জোনাল অফিসার, মেডিকেল অফিসার, ইপিআই টেকনিশিয়ান, সুপারভাইজার, স্বাস্থ্য সহকারী, টিকাদান ও স্বাস্থ্যকর্মী এ কাজে নিয়োজিত থাকবেন।

    এ ছাড়াও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নে সচেতন নাগরিক, বুদ্ধিজীবী, সাংবাদিক, শিক্ষক, প্রকৌশলী, ইমাম, পুরোহিত ও অন্যান্য পেশাজীবীদের সর্বাত্মক সহযোগিতা কামনা করছেন চসিক স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান । তিনি সকলের সম্মিলিত প্রচেষ্ঠা কথা উল্লেখ করেন বলেন এ কাজ সিটি কর্পোরেশনের একার পক্ষে এ লক্ষ্য অর্জন করা সম্ভব নয় ।

    এর আগে গত ৯ই ফেব্রুয়ারি অনুষ্টিত জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইন কার্যক্রমে চসিক এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৭৫,৯৬৫ জন শিশুকে ১লক্ষ আই ইউ (নীল রং) ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়, যার অর্জিত লক্ষ্যমাত্র ছিল শতকরা ৯৬ শতাংশ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪,৫৬,৫৯২ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল (লাল রং) খাওয়ানো হয়েছে। যার অর্জিত লক্ষ্যমাত্র ছিল শতকরা ৯৯ শতাংশ বলে সংবাদ সম্মেলনের সভাপতি ডাক্তার সেলিম আকতার চৌধুরী জানান।

    বিএম/রাজীব সেন..