খেলাঘরের ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

    বাংলাদেশের সুপ্রাচীন জাতীয় শিশু সংগঠন খেলাঘর ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা ও আনন্দ অনুষ্ঠানের আয়োজন করে খেলাঘর সাংস্কৃতিক একাডেমী, চট্টগ্রাম। ২১ জুন মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠান মালায় সভাপতিত্ব করেন খেলাঘর চট্টগ্রাম মহানগরের সভাপতি ড. গাজী সালেহ উদ্দীন।

    অনুষ্ঠানে বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য এবং খেলাঘর সাংস্কৃতিক একাডেমির পরিচালক রথীন সেন, চট্টগ্রামে খেলাঘর আন্দোলনের প্রতিষ্ঠাকালীন সংগঠক, খেলাঘর কেন্দ্রীয় আসরের সাবেক সদস্য বাবু দীপকজ্যোতি আইচ, খেলাঘর দক্ষিণ জেলার সাবেক সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সাবেক প্রেসিডিয়াম সদস্য আশীষ ধর, চট্টগ্রাম মহানগরের সহ-সভাপতি জহুর আহমেদ চৌধুরী, খেলাঘর চট্টগ্রাম মহানগরের সাবেক সাধারণ সম্পাদক দেবাশীষ রায়, জুঁই খেলাঘর আসরের প্রতিষ্ঠাকালীন সংগঠক উৎপল দত্ত, খেলাঘর সাংস্কৃতিক একাডেমির প্রতিষ্ঠাতা কমিটির সদস্য আহমেদ খসরু, কেন্দ্রীয় কমিটির সদস্য প্রদীপ ভট্টাচার্য।

    সভায় বক্তাগণ তাঁদের সাংগঠনিক জীবনের স্মৃতি ও অভিজ্ঞতা বিষয়ে প্রাণবন্ত আলোচনা করেন। বক্তারা বলেন শিশুর জীবন আনন্দদায়ক করার জন্য সাংস্কৃতিক চর্চার কোন বিকল্প নেই। পাড়ায় মহল্লায় এই চর্চা ছড়িয়ে দেয়ার জন্য খেলাঘর আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। এবং এ কাজে সমাজের সচেতন অভিভাবকদের খেলাঘর আন্দোলনের সাথে যুক্ত হওয়ার পাশাপাশি নিজ উদ্যোগেে সংগঠন গড়ে তোলার আহবান জানান।

    বক্তারা আরো বলেন বর্তমান সামাজিক প্রেক্ষাপটে একটি অসাম্প্রদায়িক বিজ্ঞান মনষ্ক ও মানবিক বোধ সম্পন্ন প্রজন্ম গড়ে তোলা এখন সময়ের দাবী। তাই সকল সংগঠককে নিজ নিজ অবস্থানে আরো বেশী সক্রিয় হওয়ার জন্য বলেন। এবং সাংস্কৃতিক একাডেমিকে নিজস্ব প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার অনুরোধ জানান।

    খেলাঘর মহানগর কমিটির সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় সদস্য এ. এস. এম. জাহিদ হোসেন এবং খেলাঘর উত্তর জেলার সংগঠক শোভন সেনগুপ্তের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী দেলোয়ার মজুমদার, খেলাঘর উত্তর জেলার সভাপতি বিশিষ্ট সাংবাদিক খোরশেদ আলম এবং কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক রোজী মজুমদার সেন, তারেক ইফতেখার ইফু, বিশ্বজিৎ বসু, মায়া কলিম, পার্থ প্রতীম নাহা, জনার্দন দত্ত, তারেক নোমান প্রমুখ।

    সভায় শোকপ্রস্তাব পাঠ করেন খেলাঘর দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিপ্লব বসু।

    অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা করেন জলসিড়ি খেলাঘর আসর এর বোন আরাধ্যা রুদ্র। সংগীত পরিবেশনা করেন মহানগর কমিটির সদস্য অলকানন্দা চৌধুরী এবং খেলাঘর সাংস্কৃতিক একাডেমির প্রশিক্ষক বিশিষ্ট সংগীত শিল্পী হাসান ইসমাঈল।

    বিএম/তাইফুল