আনন্দবাজারে ড্রেন সংস্কারসহ নানা সমস্যা নিরসনে মেয়রের হস্তক্ষেপ চান সুজন

    চট্টগ্রাম মেইল : নানা সমস্যায় জর্জরিত চট্টগ্রাম নগরীর ৩৭ নং হালিশহর মুনির নগর ওয়ার্ডস্থ আনন্দবাজার এলাকাটি। জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের বলিষ্ট ভুমিকায় ইতিমধ্যে বেশ কয়েকটি সমস্যা সমাধান হলেও এখনও বেশ কিছু সমস্যা বিদ্যমান রয়েছে।

    এর মধ্যে ওই এলাকার গারবেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটির ময়লা আবর্জনা নিস্কাশনের যে ড্রেনটি রয়েছে সেটা ময়লা আবর্জনায় পরিপূর্ণ ভরাট হয়ে রয়েছে। ফলে ট্রিটমেন্ট প্ল্যান্টের আবর্জনা পার্শ্ববর্তী কৃষি জমিতে গিয়ে পড়ছে। এতে করে পুরো এলাকার কৃষি জমিতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়েছে।

    ড্রেনটি দ্রুত সংস্কার করে নতুন ড্রেন নির্মানের জন্য চসিক মেয়রের নিকট অনুরোধ জানিয়েছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ বুধবার সকালে আন্দবাজার দোকান মালিক সমিতির নেতা কর্মীদের সাথে মতবিনিময় সভা থেকে মেয়রকে এ অনুরোধ জানায় সুজন।

    পাশাপাশি আনন্দবাজারের মুখে দেওয়া অবৈধ দেওয়াল অপসারণের উদ্যোগ নিয়ে বাজার পরিদর্শন শেষে অবৈধ দেওয়ালটি ভাঙ্গার নির্দেশ এবং ভাঙ্গার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মেয়র আ জ ম নাছিরের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন খোরশেদ আলম সুজন।

    মতবিনিময় সভায় সুজন বলেন, চট্টগ্রামের চাহিদার অর্ধেক সবজি উৎপাদন করে আনন্দবাজার এলাকার কৃষকরা। কিন্তু তাদের উৎপাদিত পন্য বাজারজাত করনের জন্য আলাদা কোন বাজার নেই। তাই ওই এলাকার উৎপাদিত পন্য বাজারজাত করণের লক্ষ্যে একটি জায়গা বরাদ্ধের জন্য চসিক মেয়র এবং জেলা প্রশাসকের সাথে আলোচনা করবেন বলে সমিতির নেতাদের আশ্বস্থ করেন সুজন।

    তিনি আরো বলেন, আউটার সিটি রিং রোডটি পুরোদমে চালু হয়ে গেলে আনন্দবাজার সাগর পাড়টি একটি আকর্ষনীয় বিনোদন কেন্দ্রে পরিণত হবে। ইতিমধ্যে ছুটির দিনে সেখানে বিপুল সংখ্যক পর্যটকের আনাগোনা দেখা যায়। কিন্তু এদের জন্য নেই কোন শৌচাগারের ব্যবস্থা। তাই আনন্দবাজারের নির্মিতব্য মার্কেট কাম বানিজ্যিক কমপ্লেক্সে একটি আধুনিক গণশৌচাগার স্থাপনের জন্য তিনি চসিক মেয়রকে অনুরোধ জানান।

    তাছাড়া আনন্দবাজারের পশ্চিমে পরিত্যক্ত রেল লাইনকে বাই লাইনে পরিণত করে নগরীর যানজট নিরসনে বিকল্প সড়ক হিসেবে প্রস্তুত এবং ময়লার ভাগাড়টিকে সংস্কারে প্রকল্প গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিনীত আবেদন জানান।

    মতবিনিময় শুরু হওয়ার আগে নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজনকে ফুল দিয়ে অভিনন্দন জানিয়েছেন আনন্দবাজার দোকান মালিক সমিতির নেতৃবৃন্দরা। সম্প্রতি আনন্দবাজার এলাকায় বিদ্যুৎ ও ওয়াসার পানি সমস্যা সমাধান এবং আনন্দবাজারের মুখে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক দেওয়া অবৈধ দেওয়াল অপসারণে নাগরিক উদ্যোগের পক্ষ থেকে বলিষ্ট ভুমিকার জন্য সুজনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    পাশাপাশি ওই এলাকার আরো বেশ কিছু সমস্যাবলী উপস্থাপন করে তা নাগরিক উদ্যোগের পক্ষ থেকে সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য খোরশেদ আলম সুজনকে অনুরোধ জানান সমিতির নের্তৃবৃন্দরা।

    মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ শাহাদাত হোসেন, ওমর ফারুক, নাগরিক উদ্যোগের সদস্য সচিব হাজী মো. হোসেন, দোকান মালিক সমিতির সাধারন সম্পাদক মো. এজাহারুল হক, আব্দুল মোতালেব সওদাগর, মো. আবছার, মোসাদ্দেক হোসেন বাহাদুর, এছাক সওদাগর, মো. শাহজাহান, মঞ্জুর আলম, হাজী সিরাজুদৌল্লাহ মিয়া, মোঃ হোসেন, হাজী মোঃ মহসিন, মোঃ সোলেমান মেম্বার, বালি দাস, মোঃ ইফতেখার, মোঃ ইদ্রিছ, মোঃ ওসমান প্রমূখ।

    বিএম/রাজীব সেন প্রিন্স…