জাহাজ থেকে ছিটকে পড়ে সাগরে ভেসে গেলো ৪৩ কন্টেইনার

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার পানগাঁও টার্মিনালে যাবার পথে একটি জাহাজ থেকে ছিটকে পড়ে সাগরেই ভেসে গেলো ৪৩টি কনটেইনার। রোববার (৩০ জুন) ভোর ৬টার দিকে বন্দর সীমানার বাইরে বঙ্গোপসাগরের হাতিয়া চ্যানেলে এই দুর্ঘটনাটি ঘটে।

    চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করিম গ্রুপের মালিকানাধীন করিম শিপিং লাইনসের জাহাজ দেশি বিদেশী বন্দরে পণ্য সরবরাহকারী কনটেইনারবাহী জাহাজ কেএসএল গ্ল্যাডিয়েটর শনিবার (২৯ জুন) দিবাগত রাত দেড়টার দিকে চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার বুড়িগঙ্গায় পানগাঁও টার্মিনালের উদ্দেশে রওনা দেয়।

    জাহাজটিতে কনটেইনার ছিল মোট ৮৩টি। এর মধ্যে ৬৭টি কনটেইনার পানগাঁও সংলগ্ন সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের জেটিতে এবং বাকি ১৯ টি পানগাঁওতে খালাসের কথা ছিল। কিন্তু জাহাজটি বঙ্গোপসাগরে হাতিয়া চ্যানেলে পৌঁছার পর ৪৩টি কনটেইনার সাগরে পড়ে যায়।

    বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চট্টগ্রামের উপপরিচালক মোহাম্মদ সেলিম জানিয়েছেন, ৮৩টি কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে ঢাকার উদ্দ্যেশে যাওয়ার পথে হাতিয়া চ্যানেলে পৌছালে খারাপ আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি। পানির ঢেউয়ে জাহাজটি এপাশ ওপাশ দুলতে দুলতে এক পর্যায়ে বাঁধন ছিঁড়ে ৪৩টি কন্টেইনার সাগরে পড়ে যায়।

    সাগরে পড়ে যাওয়া অনেক কন্টেইনার ভাসছে যা জাহাজ কর্তৃপক্ষের নজরদারীতে রয়েছে এবং ওই চ্যানেল দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে কোনো বিঘ্ন হচ্ছে না বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

    এদিকে কন্টেইনারগুলো উদ্ধারে নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

    বিএম/রাজীব..