জয় দিয়ে বিশ্বকাপ শেষ করল পাকিস্তান

    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর শুরুটা যতই মধুর হয়েছিল বাংলাদেশের কিন্তু শেষটা ঠিক বিপরীত হলো। পাকিস্তানের কাছে ৯৪ রানের বড় ব্যবধানে হেরে সপ্তম স্থানে দ্বাদশ বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শেষ হল।

    সাকিব-মুস্তাফিজরা ব্যাট-বল হাতে ভালো পারফর্ম করেও জয়ী দলে নাম লেখাতে না পারার আক্ষেপ নিয়েই মাঠ ছাড়লেন।

    সেমিফাইনালে যাওয়ার লক্ষ্যে প্রায় অসম্ভব সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল পাকিস্তান। লন্ডনের ঐতিহাসিক লর্ডসে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া পাকিস্তানের শুরুটা খুব একটা ভালো হয়েছিল না। ৮ম ওভারে দলীয় ২৩ রানে ফখর জামানকে ফিরিয়ে দেন সাইফউদ্দীন। কিন্তু তারপরেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন ইমাম-উল-হক ও বাবর আজম।

    বাজে ফিল্ডিংয়ের কারণে দুইবার জীবন পাওয়া বাবর শেষ পর্যন্ত আউট হন ৯৬ রানে। তবে শতক তুলে নেন ইমাম। ঠিক ১০০ রান করে হিট আউট হয়ে ফেরেন তিনি। এরপরেই পাকিস্তানের দ্রুত রান তোলার লাগাম কিছুটা টেনে ধরার চেষ্টা করেন সাইফ ও মুস্তাফিজ।

    ইমাদ ওয়াসিমের ঝড়ো ২৬ বলে ৪৩ রানের ইনিংসে তিনশ ছাড়ায় পাকিস্তানের সংগ্রহ। এছাড়া মোহাম্মদ হাফিজের ব্যাট থেকে আসে ২৫ বলে ২৭ রান। নির্ধারিত ৫০ ওভার শেষে ৩১৫ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান।

    বাংলাদেশের হয়ে ৫টি উইকেট শিকার করেন মুস্তাফিজ। এছাড়া ৩টি উইকেট নেন সাইফ।

    ৩১৬ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন সৌম্য সরকার। তবে ২২ বলে ২২ রান করে ফখরের এক দারুণ ক্যাচে ফিরে যেতে হয় তাকে। তামিম ইকবালও আজকেও ব্যর্থ হয়েছেন। তিনি ফেরেন ২১ বলে ৮ রান করে।

    এরপর দলের হাল ধরেন সাকিব আল হাসান। তাকে সঙ্গ দেন মুশফিকুর রহিম ও লিটন দাস। তবে তারা কেউই ইনিংস বর করতে পারেননি। মুশফিক ১৬ ও লিটন ফেরেন ৩২ রান করে।

    একপ্রান্তে আগলে সাকিব আবারো তুলে নেন অর্ধশতাধিক রান। ৬৪ রান করে ফেরার আগে চলতি বিশ্বকাপে রান সংগ্রাহকের তালিকায় শীর্ষস্থানটি দখল করেই ফিরেছেন। সেই সাথে এক আসরে ৭টি পঞ্চাশোর্ধ্ব রান করে বসেছেন শচীন টেন্ডুলকারের পাশে।

    তবে যোগ্য সঙ্গ পাননি সাকিব আল হাসান। কিংবা তিনি ফিরে যাওয়ার পরেও আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি। মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে ২৯ রান। মোসাদ্দেক হোসেন সৈকত করেন ১৬ রান। নিজের শেষ বিশ্বকাপ ম্যাচে ১৫ রান করেছেন মাশরাফি বিন মুর্তজা।

    ৪৫তম ওভারেই ২২১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ফলে ৯৪ রানের বড় পেল পাকিস্তান। পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি একাই নিয়েছেন ৬ উইকেট।

    সংক্ষিপ্ত স্কোর

    পাকিস্তান ৩১৫/৯ (৫০০ ওভার)
    ইমাম ১০০, বাবর ৯৬, ইমাদ ৪৬, হাফিজ ২৭।
    মুস্তাফিজ ৫/৭৫, সাইফ ৩/

    বাংলাদেশ ২২১/১০ (৪৪.১ ওভার)
    সাকিব ৬৪, লিটন ৩২, রিয়াদ ২৯, সৌম্য ২২, মুশফিক ১৬, সৈকত ১৬।
    শাহিন ৬/৩৫।

    সেরা খেলোয়াড় : শাহীন খান আফ্রিদী।

    বিএম/এমআর