মাদক, চোরাচালান, বাল্যবিবাহ রোধে ৩৩৩

চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে মুজিববর্ষ ২০২০: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় আয়োজিত এ সেমিনারের সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক। এতে চট্টগ্রাম জেলার বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, শিক্ষক, গণমাধ্যম ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তির জন্য সরকারের পক্ষ থেকে ভাতা গ্রহণের জন্য আলাদা ব্যাংক হিসাব খোলার জন্য বলা হয়েছে সেমিনারে। আলাদা হিসাব খোলার ফলে সরকারের সহায়তা অনলাইনে তাদের কাছে পৌছানো যায়।

বক্তারা বলেন, ইতোমধ্যে উপজেলা ভিত্তিক প্রতিবন্ধীদের ডাটাবেজ তৈরি করা হয়েছে। পাশাপাশি মাদক, চোরাচালান, বাল্যবিবাহ ইত্যাদি রোধ করতে ৩৩৩ নম্বরে অভিযোগ পাঠাতে জনগণকে অনুরোধ করা হয় সেমিনার থেকে। তাছাড়া যেসব এলাকায় এখনো বিটিআরসির নেট নেই সেখানে দ্রুত সময়ের মধ্যে ইন্টারনেট সংযোগ প্রদানের জন্য বিটিসিএল এর নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি সকল দপ্তরকে কাজ করতে হবে। বলা হয়, ডিজিটাল বাংলাদেশের সুফল জনগণের দোরগোড়ায় পৌছাতে প্রত্যেক অফিসকে ডিজিটালাইজভাবে কাজকর্ম করতে হবে যাতে জনগণ বিশে^র যে কোন প্রান্তে থেকে যে কোন অফিসের সেবা গ্রহণ করতে পারে। তবেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ তৈরী হবে।

সরকার প্রতিটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে। ক্লাসের সময়ের বাইরে শিক্ষার্থীদের উক্ত ল্যাবে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। তথ্য প্রযুক্তির মাধ্যমে শহরের সেবা গ্রামের তৃণমূল জনগণের হাতের নাগালে পৌঁছে দিতে হবে।

সেমিনারে বলা হয় ডিজিটাল বাংলাদেশ তৈরীর মাধ্যমেই আর্থিক ও অন্যান্য খাতে সুশাসন নিশ্চিত করা সম্ভব। বিশেষত শিক্ষাখাতকে সম্পূর্ণ রূপেই তথ্যপ্রযুক্তি নির্ভর করে গড়ে তুলতে হবে। এর ফলে অন্তর্ভূক্তিমূলক ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে। তবে শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণের জন্য কোন ধরণের ফি গ্রহণ করা যাবে না মর্মে সেমিনারে সাফ জানিয়ে দেওয়া হয়।

বিএম/রাজীব সেন..