সিটি কলেজ তৃতীয় : ৩২১ জন পেয়েছে জিপিএ ৫, বেড়েছে পাসের হার

    চট্টগ্রাম মেইল : ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তিতে তৃতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ। জিপিএ-৫ প্রাপ্তিতে গত তিনবছরের তুলনায় বহুগুন এগিয়ে এবার এ শিক্ষা প্রতিষ্ঠানটি। গত দুবছরের তুলনায় যেমন বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা তেমনি ভাবেই বেড়েছে পাসের হার।

    চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে এবার ৩২১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যা ছিলো গত বছরের তুলনায় চারগুন এবং ২০১৭ সালের তুলনায় তিনগুনেরও বেশি। গতবছর এ শিক্ষা প্রতিষ্ঠানে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিলো ৭৯ এবং ২০১৭ সালে ছিলো ১০১ জন।

    উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় গত দু বছরের তুলনায় এ শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষার্থীদের সংখ্যাও বেড়েছে। বেড়েছে জিপিএ ৫ প্রাপ্তি ও পাসের হার। এবছর কলেজটি থেকে মোট ২ হাজার ১শ ৫৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পাস করেন এক হাজার ৯শ ১৮ জন। ৩২১ জন পরীক্ষার্থী পায় জিপিএ-৫।

    বিজ্ঞান বিভাগে ৬শ ৭৬ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৬শ৬৭ জন পাস করেছে। ৩০৫ জন পেয়েছে জিপিএ-৫। পাসের হার ছিলো ৯৮ দশমিক ৬৭ শতাংশ।

    মানবিকে ৭শ ১৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৫শ ৯ জন উর্ত্তীণ হয়। এর মধ্যে ৫ জন পেয়েছে জিপিএ-৫। যার পাসের হার ছিলো ৭০.৮৯ শতাংশ।

    এছাড়া কলেজটি থেকে ব্যবসায় শিক্ষায় মোট ৭শ ৬০ জন পরীক্ষার্থীর মধ্যে ৭শত ৪২ জন পাস করেন। ১১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পায় এবারের পরীক্ষায়। এ বিভাগের পাসের হার ছিলো ৯৭.৬৩ শতাংশ।

    ২০১৮ সালে ২ হাজার ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১ হাজার ৭৯৩ জন শিক্ষার্থী পাস করে। শতকরা হার ছিল ৮৭ দশমিক ০৮। জিপিএ-৫ পেয়েছিল ৭৯ জন।

    এ ছাড়া ২০১৭ সালে ১ হাজার ৯৫১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ১ হাজার ৭১৪ জন। শতকরা হার ৮৭ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল মোট ১০১ জন।

    বিগত ৩ বছরের ফলাফল নিয়ে কলেজ অধ্যক্ষসহ সংশ্লিষ্ট সবাই উদ্বিগ্ন থাকলেও সকলের সম্মিলিত প্রচেষ্টা ও শিক্ষার্থীদের অধ্যাবসায়ের সুফল পাই সরকারি সিটি কলেজ। সমন্বিত ফলাফলে চলতি বছরে ৮৯.০৪ শতাংশ পাসের হার নিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে তৃতীয় স্থান অর্জন করেন ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

    ফলাফলে এমন পরিবর্তণ ও ভাল ফলাফল অর্জনের জন্য প্রতিটি শিক্ষার্থী ও অভিভাবক এবং কলেজের শিক্ষকদেরকে ধন্যবাদ জানান কলেজ অধ্যক্ষ ঝরণা খানম। বলেন, বই ভালোভাবে পড়ানো, মডেল টেস্ট নেয়া, শিক্ষার্থীদের পরিশ্রম ও অভিভাবকদের সহযোগিতা এ ফলাফলের মূল কারণ। আশা করছি, এ ধারা অব্যাহত থাকবে।

    কলেজের ভাল ফলাফলে শিক্ষার্থীদের উচ্ছশিত দেখে কেমন অনুভুতি হচ্ছে জানতে চাইলে কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি রাজীব হাসান রাজন জানায়, ভাল ফলাফলে শিক্ষার্থীরা যেমন উৎফুল্ল তার চাইতেও বেশি আনন্দিত আমাদের অধ্যক্ষ, শিক্ষক ও কলেজের সংশ্লিষ্টরা। তিনি বলেন, জিপিএ পদ্ধতি চালু হওয়ার পর এটাই সিটি কলেজের ইতিহাসের সেরা ফলাফল।

    বিএম/রাজীব সেন..