গবেষণায় অবদান রাখছে না অধিকাংশ বেসরকারী বিশ্ববিদ্যালয়-নওফেল

    চট্টগ্রাম মেইল : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোতে অ্যালামনাই থাকে, তারা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে।

    অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে অবদান রাখলেও, এখনো অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি ও গবেষণার ক্ষেত্রে অবদান রাখছে না। সেজন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে বাণিজ্য করার মানসিকতা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী।

    রোববার (২১ জুলাই) সকাল সাড়ে ১১টায় নগরীর টাইগারপাসে নেভি কনভেনশন হলে চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

    নওফেল বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গঠনের পর থেকে শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে আসছেন। তিনি শিক্ষা নিয়ে বাণিজ্য না করার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পাস করে। আইনটি পাস হওয়ার পর বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকানা বিলুপ্ত করা হয়। যদি ওই আইনটি পাস না করতেন তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হস্তক্ষেপ করা যেত না।

    উপমন্ত্রী গ্রাজুয়েট শিক্ষার্থীদের দেশে-বিদেশে না ছুটে দেশের স্বার্থে সবাইকে এক হওয়ার কথা বলেন, আদর্শিক চিন্তা-চেতনায় ভিন্নতা আনতে হবে।

    অন্যদিকে একই অনুষ্ঠানে গবেষণা ও উচ্চশিক্ষার দ্বার উন্মোচন করার লক্ষ্যে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালুর দাবি জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন। স্বাগত বক্তব্য রাখতে গিয়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন স্মরণ করেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও সাবেক চট্টগ্রাম সিটি মেয়র প্রয়াত মহিউদ্দীন চৌধুরীকে।

    তার স্মৃতিচারণ করে বলেন, প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর কল্যাণে এই বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠেছিল। তিনি চেয়েছিলেন এই অঞ্চলের মানুষকে শিক্ষার দিক দিয়ে এগিয়ে রাখতে। বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থীরা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছেন। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ইতিমধ্যে ৮ হাজার শিক্ষার্থী বের হয়েছেন। অধ্যয়নরত আছেন ৮ হাজার শিক্ষার্থী।

    এছাড়াও সমাবর্তন অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বক্তব্য রাখেন।

    সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হয়।

    সমাবর্তন অনুষ্ঠান শেষে একই দিন দুপুর আড়াইটার সময় নগরীর রেডিসন ব্লুুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের একমাত্র মেরিটাইম বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের উন্নয়ন কাজের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

    এসময় মেরিটাইম বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এডমিরাল এম খালেদ ইকবাল। তিনি বলেন, এ মেরিটাইম বিশ্ববিদ্যালয় মানসম্মত উচ্চ শিক্ষা ও দক্ষ জনবল সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়টিতে স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ সংশ্লিষ্ট সকলের সহায়তা প্রত্যাশা করেন তিনি।

    অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহ, চন্দনাইশ আসনের সাংসদ নজরুল ইসলাম চৌধুরী ও বাঁশখালী আসনের সাংসদ মোস্তাফিজুর রহমান এবং সিডিএর চেয়ারম্যান জহিরুল আলম দোভাষসহ বিশ্ববিদ্যালয়টির শিক্ষক বৃন্দরা।

    বিএম/আরএসপ্রিন্স..