জিম্বাবুয়ে না এলেও আফগানিস্তান আসবে

    দুর্নীতি ও রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে সাময়িকভাবে বহিস্কার করেছে আইসিসি। এতে দলটির আর্থিক দৈন্যতা আরও প্রকট হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে জিম্বাবুয়ে তাদের দ্বিপাক্ষিক-ত্রিপাক্ষিক সিরিজেও অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে রয়েছে বাংলাদেশে অনুষ্ঠিতব্য বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজও।

    যদিও জিম্বাবুয়ের এমন সিদ্ধান্তে বাংলাদেশের অবস্থান কেমন হবে সেই সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, এ বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে বিসিবি।

    এফটিপি অনুসারে সেপ্টেম্বরে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। জিম্বাবুয়ের আগ্রহ বিবেচনা করে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে রূপ দেওয়া হয় সূচিকে। তবে জিম্বাবুয়ে সফরে না এলে আফগানিস্তানের সাথে নির্ধারিত দ্বিপাক্ষিক সিরিজই খেলবে বাংলাদেশ।

    নিজামউদ্দিন বলেন, ‘আইসিসির সভার পর জিম্বাবুয়ে ক্রিকেটের প্রেসিডেন্ট ও সিইওর সাথে কথা বলেছি। তারা জানিয়েছে তাদের কিছু সময় লাগবে। ৭ থেকে ১০ দিনের মধ্যে আমাদের জানানোর কথা বলা হয়েছিল।’

    কিন্তু ১৯ সেপ্টেম্বরই জিম্বাবুয়ে ক্রিকেট এক বিজ্ঞপ্তিতে জানায়, আসন্ন দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক সিরিজে তারা অংশ নিতে পারবে না। এমন পরিস্থিতিতে বিসিবি শীঘ্রই সিদ্ধান্ত নেবে সিরিজটির ভবিষ্যৎ কেমন হবে তা নিয়ে।

    নিজামউদ্দিন সাংবাদিকদের বলেন, ‘যেহেতু আমরা আগে তাদের সাথে কথা বলেছি, আমরা আবারো যোগাযোগ করার চেষ্টা করব। দেখা যাক কী হয়। জিম্বাবুয়েকে তাদের অনুরোধেই সিরিজে যুক্ত করা হয়েছিল। যদি ত্রিদেশীয় সিরিজ না হয় তাহলে আফগানিস্তানের সাথে আমাদের অঙ্গীকার রাখব।’

    বিএম/এমআর