চসিক মেয়রের জনতার মুখোমুখি অনুষ্ঠানকে স্বাগত জানিয়েছে ক্যাব

    স্বেচ্ছাচারিতা

    চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব গ্রহনের চার বছর অতিক্রম হয়েছে চলতি মাসে। এ উপলক্ষ্যে আগামি ২৫ জুলাই নগরে বাস্তবায়নকৃত স্বল্প ও দীর্ঘমেয়াদী নানা পরিকল্পনা সম্পর্কে অবহিত করা এবং ভবীষ্যৎ রূপরেখা নিয়ে জনতার মুখোমুখি হবেন মেয়র।

    চসিক মেয়রের এ উদ্যোগকে ইতিবাচক ও নগরবাসীর দীর্ঘদিনের দাবির বাস্তবায়ন বলে মতপ্রকাশ করে এ ধরনের উদ্যোগের জন্য সিটি মেয়রের প্রতি ধন্যবাদ জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষনকারী প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও মহানগর কমিটির নেতৃবৃন্দ।

    জনতার মুখোমুখি অনুষ্ঠানটির সফলতা কামনা করে সিটি মেয়রের এ ধরনের উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ উপরোক্ত অভিমত প্রকাশ করেন।

    বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন আগামি ২৫ তারিখের জনতার মুখোমুখি যেন সত্যিকারের নাগরিক সমাবেশ হয়, সকল শ্রেণী-পেশার প্রতিনিধিত্ব যেন নিশ্চিত হয় সে জন্য প্রকৃত নাগরিকদের আমন্ত্রণ জানানো ও তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন নিশ্চিত করা প্রয়োজন।

    তা না হলে বর্তমান নগর ভবনে সিটি মেয়র যেভাবে সারক্ষণ কিছু সুবিধাবাদী চাটুকার বেষ্ঠিত থাকেন, সেভাবেই উনার অনুসাররি ও সমর্থকদের সমাবেশ হলে এটি হাস্যকর ও উপহাসের পাত্র হতে পারে। যা জনসাধারন ও নাগরিকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্ঠি হতে পারে।

    নগরীর নাগরিকগণ যারা সিটিকর্পোরেশনের যাবতীয় কার্যক্রম পরিচালনায় কর দিয়ে সহযোগিতা করে আসছেন তাদের ভোগান্তি, হয়রানি ও সমস্যার কথা নগর পিতাকে জানানোর সুযোগ থাকে না। কিছু নিরাপত্তারক্ষীর অযোচিত বাড়াবাড়ি, নিয়ন্ত্রণ ও হস্তক্ষেপ এ সাধারন মানুষসহ ভুক্তভোগীরা নগর ভবনে প্রবেশে প্রতিনিয়তই প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন।

    অন্যদিকে সিটি মেয়রের কিছু অনুসারী ও সুবিধাবাদী লোকজন প্রতিনিয়তই ভিড় জমিয়ে সাধারন জনগনের প্রবেশাধিকার খর্ব করেছেন।

    বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন ক্যাব দীর্ঘদিন ধরেই নগরবাসীর সমস্যাগুলি মেয়রের দৃষ্ঠি আকর্ষনে ওয়ার্ড পর্যায়ে এ ধরনের আয়োজন করার দাবি করে আসলেও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ দাবির প্রতি সমর্থন প্রদর্শন করে নি।

    যার কারণে নগরীর সর্বস্তরের জনগনের সাথে সিটি মেয়রের মতবিনিময় ও সমস্যা সর্ম্পকে সম্যাক ধারনা লাভ বাধাগ্রস্থ হয়েছে।

    নেতৃবন্দ ক্ষোভপ্রকাশ করে বলেন ইতিপূর্বে সিটিকর্পোরেশন কর্তৃক মেয়রের দায়িত্বগ্রহনের বর্ষপুর্তি ও অন্যান্য নাগরিক স্বার্থসংস্লিষ্ঠ অনুষ্ঠান আয়োজনগুলিতে নানা কারনে প্রকৃত অংশগ্রহনকারীর পরিবর্তে এমন কিছু লোকজনের উপস্থিতি লক্ষ্য করা গেছে যা পুরো অনুষ্ঠানের আয়োজন, মর্যদা ও পরিবেশকে বিঘ্নিত করেছে।

    যা সিটিকর্পোরেশনের পেশাদারিত্ব, জনগনের প্রতি জবাবদিহতা ও দায়বদ্ধতাকে ক্ষুন্ন হয়েছে।

    একই সাথে ক্যাব আশা করে নগরবসাীর নির্বাচিত প্রতিষ্ঠান হিসাবে জনগনের কাছে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে নগর প্রশাসন আরও এগিয়ে আসবেন এবং নাগরিক হিসাবে নাগরিক মর্যদা সমুন্নত রাখতে কার্যকর উদ্যোগ নিবেএ প্রত্যাশা করা হয়। এছাড়াও পর্যায়ক্রমে নগরীর প্রতিটি ওয়ার্ডে এ ধরনের কার্যক্রম চালু করা হবে।

    বিবৃতিতে যারা স্বাক্ষর করেছেন তারা হলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, যুগ্ন সম্পাদক আবু মোশারফ রাসেল, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক এএম তৌহিদুল ইসলাম, দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান প্রমুখ।(প্রেস বিজ্ঞপ্তি)