এসেছে অতিথি, পরিপূর্ণ চট্টগ্রাম চিড়িয়াখানার গয়াল পরিবার

গয়াল

চট্টগ্রাম মেইল : তিন বছর আগে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা পুরুষ গয়ালের নিঃসঙ্গতা কাটাতে গতবছর রাঙ্গুনীয়া থেকে একটি নারী গয়াল সংগ্রহ করেছিলো চিড়িয়াখানা কর্তৃপক্ষ। আজ তাদের কোল জুড়ে এলো নতুন অতিথি। পরিপূর্ণ হলো চট্টগ্রাম চিড়িয়াখানার গয়ালের খাঁচা।

চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষের সদস্য সচিব রুহুল আমিন তথ্যটি নিশ্চিত করে বলেন, আজ সোমবার ভোর ৬টায় গয়াল পরিবার তাদের নতুন শাবকের জন্ম দেন।

তিনি বলেন, ২০১৬ সালে চট্টগ্রামের মইজ্জ্যারটেক এলাকায় পশুর হাটে আনা বিক্রয় নিষিদ্ধ একটি পুরুষ গয়াল জব্দ করে উপজেলা প্রশাসনের সহায়তায় তা চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। এরপর ২০১৮ সালের মাঝামাঝি সময়ে পুরুষ গয়ালের নিঃসঙ্গতা দুর করার লক্ষ্যে ১ লক্ষ ২০ হাজার টাকার বিনিময়ে উপজেলা রাঙ্গুনিয়া থেকে একটি নারী গয়াল ক্রয় করা হয়। এরপর প্রায় ১০ মাস গর্ভবতী থাকার পর সোমবার ভোর ৬টার সময় জন্ম দেন শাবক।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ জানিয়েছেন, সোমবার ভোরে গয়াল পরিবারে নতুন অতিথি আসায় কর্তৃপক্ষ খুশি। পরিপূর্ণ হয়েছে গয়ালের খাঁচাটি। তবে এখনো শাবকটির লিঙ্গ জানা যায়নি। তিনি বলেন, নারী গয়াল ও সদ্য প্রসব করা শাবকটি সুস্থ আছে, মায়ের দুধ পান করার পাশাপাশি ছুটোছুটিতে ব্যস্থ আছে। প্রসবের আগে ও পরে রক্ষণাবেক্ষণে এবং যত্নের ক্ষেত্রে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোন কমতি নেই।

জানা যায়, ১৯৮৮ সালে, চট্টগ্রামের তৎকালীন জেলা প্রশাসক এম এ মান্নান এবং চট্টগ্রামের অন্যান্য অভিজাত ব্যক্তিরা প্রাথমিকভাবে ফয়েজ লেকে চিত্তবিনোদন, শিক্ষা এবং গবেষণার উদ্দেশ্যে চিড়িয়াখানা স্থাপনের উদ্যোগ নেন। পরবর্তিতে ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি এই চিড়িয়াখানা সাধারণের জন্যে উন্মুক্ত করা হয়।

প্রথম দিকে পর্যাপ্ত সংস্কারের অভাবে চিড়িয়াখানাটি শ্রীহিন হয়ে পড়লেও বর্তমানে চিড়িয়াখানা কমিটি ব্যপক সংস্কার, অবকাঠামো উন্নয়ন ও প্রাণী সংগ্রহের উদ্দ্যেগ নিলে তা চট্টগ্রামবাসীর জন্য জনপ্রিয় একটি বিনোদন কেন্দ্রে পরিণত হয়।

বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘ, জেব্রা, সিংহ, ম্যাকাওসহ ৬৬ প্রজাতির মোট ৬২০টি প্রাণি রয়েছে। ভালুক, বানর, চিত্রা, মায়া হরিণ, অজগর, কুমির, উটপাখি, ইমু, ময়ূর, ঘোড়া, শিয়াল, কচ্ছপ, সজারু, ধনেশ ছাড়াও কি নেই এখন। ভবিষ্যতে আরও প্রাণি সংযোজনের উদ্দ্যেগ নিয়েছে কর্তৃপক্ষ।

বিএম/রাজীব সেন প্রিন্স..

আরো: চট্টগ্রাম কারাগারের সাবেক ডিআইজি পার্থ টাকাসহ আটক