চসিক পূজা পরিষদকে আর্থিক অনুদানের ঘোষনা মেয়রের

চট্টগ্রাম মেইল : সনাতন সম্প্রদায়ের আসন্ন শারদীয় দুর্গোৎসব ধর্মীয় গাম্ভীযের সাথে উদ্যাপনের জন্য চসিক পূজা উদযাপন পরিষদকে সাড়ে ২৩ লক্ষ টাকা প্রদানের ঘোষনা দিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

তিনি আজ রবিবার দুপুরে টাইগারপাসস্থ চসিকের সম্মেলন কক্ষে চসিক পূর্জা উদ্যাপন পরিষদ আয়োজিত শারদীয় দুর্গোৎসব ১৪২৬ বঙ্গাব্দ উদ্যাপন উপলক্ষে এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পূজা উদ্যাপন পরিষদের সভাপতি, কাউন্সিলর শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিপ্লব কুমার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ,মেয়রের একান্ত সচিব আবুল হাশেম বক্তব্যে রাখেন । প্রস্তুতি সভায় চসিক পূজা উদযাপন পরিষদের অর্থ সম্পাদক রুপন কান্তি দাশ ১৪২৫ বঙ্গাব্দের বাজেট পড়ে শোনান।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, বাঙালী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব। এই উৎসব আয়োজনে চসিকের ব্যাপকতা অনেক বেশি। আমরা গত ১৪২৫ বঙ্গাব্দের দুর্গাপূজায় চসিকের পক্ষ থেকে ২৩ লাখ টাকা প্রদানের ব্যবস্থা করেছিলাম। যা সচরাচর অন্যান্য কর্পোরেশন করে বলে আমার জানা নাই।

তিনি কর্পোরেশনের পূজা উদ্যাপন পরিষদ নেতৃবৃন্দকে পূজা উপলক্ষে প্রকাশিতব্য স্যুভেনিরে আরো বেশি বিজ্ঞাপন সংগ্রহ করে পূজার ব্যয় নির্বাহের ব্যবস্থা করা যায় কী না তা পূজা কমিটিকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

মেয়র বলেন, গেল বছর কর্পোরেশনের পক্ষ থেকে নগরীর বিভিন্ন দুর্গাপূজার মণ্ডপে ১৩ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। তিনি চসিকের পূজা উদ্যাপন পরিষদের উদ্যোগে পূজার তহবিল থেকে কর্পোরেশনের কর্মরত অস্বচ্ছল কর্মচারীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি ও পরিবারদের মাঝে আর্থিক সাহায্য, অনাথ আশ্রমে অনুদান, বস্ত্র বিতরণ প্রভৃতি মানবতা ও সেবাধর্মী উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতার উপর গুরুত্বারোপ করে সিটি মেয়র বলেন ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগে আতংকিত না হয়ে সচেতন হোন।আপনার ঘরে এবং আশেপাশে যেকোনো পাত্রে বা জায়গায় জমে থাকা পানি তিনদিন পরপর পেলে দিলে এডিস মশার লাভা মরে যাবে। এব্যাপারে সকলকে দায়িত্বশীল হওয়ার আহবান জানান মেয়র।

অন্যান্য বছরের ন্যায় এই বছরও চসিকের পূজা উদ্যাপন পরিষদ ষষ্ঠীর দিনে গরীব দুঃস্থদের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানে চিকিৎসা ক্যাম্পের আয়োজন করবে। এই বারের ১৪২৬-১৪২৭ বঙ্গাব্দের চট্টগ্রাম সিটি কর্পোরেশন পূজা উদ্যাপন পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছে কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও সাধারণ সম্পাদক হিসাবে ১৪২৬ সালে রতন চৌধুরী।

বিএম/রাজীব..