ডেঙ্গু প্রতিরোধে নিজের ঘর আঙিনা পরিষ্কার রাখার আহবান চেম্বার সভাপতির

চট্টগ্রাম মেইল : সারা দেশে চলমান ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান আশংকাজনক পরিস্থিতিতে এডিস মশার বিস্তাররোধ ও ডেঙ্গু প্রতিরোধে প্রত্যেকের বাড়ি ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহবান জানিয়েছেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, নিজের ঘর আঙিনা পরিষ্কার রাখুন, নিজে বাঁচুন এবং অন্যকে বাঁচান।

ডেঙ্গু প্রতিরোধে সাধারণ জনগণকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ বুধবার ৭ আগস্ট বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত আলোচনা সভায় তিনি এক কথা বলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন- বর্তমানে সারাদেশে ডেঙ্গু নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে এর থেকে উত্তরণের লক্ষ্যে আমাদের নিজেদেরকে পরিবর্তন করতে হবে। তিনি কলকাতার প্রসংগ টেনে বলেন-সুনির্দিষ্ট পরিকল্পনা, জনগণের সম্পৃক্ততা এবং সচেতনতার মাধ্যমে পশ্চিমবঙ্গ নিজেদের ডেঙ্গু মুক্ত করতে সক্ষম হয়েছে।

এ দৃষ্টান্ত অনুসরণপূর্বক পাড়া মহল্লায় প্রচার প্রচারণার মাধ্যমে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। তাই দোকানপাট, অফিস আদালত, শিল্প কারখানা, বাসস্থান ইত্যাদি যার যার আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রেখে এডিস মশার বংশ বিস্তাররোধ করতে, বিশেষ করে ঈদের বন্ধে চট্টগ্রাম বিভাগের ব্যবসায়ীদের এক্ষেত্রে কার্যকর উদ্যোগ গ্রহণের আহবান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

আলোচনা সভায় চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ বলেন, আমরা সাধারণত মনে করে থাকি নি¤œবিত্ত ও বস্তির লোকজন কেবল সংক্রামক রোগে আক্রান্ত হয়ে থাকে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে উচ্চবিত্তরাই ডেঙ্গু রোগের শিকার হচ্ছে বেশী। তিনি সাবধানতাকেই এই রোগের সবচেয়ে বড় চিকিৎসা উল্লেখ করে আসন্ন কোরবানীতে যেখানে সেখানে বর্জ্য না ফেলার অনুরোধ জানান।

চেম্বার পরিচালক এস. এম. আবু তৈয়ব বলেন-ডেঙ্গুর ক্ষেত্রে প্রত্যেক ব্যক্তিকেই সচেতন হতে হবে। তিনি আগামী বছর এ সমস্যা থাকবে না বলে প্রত্যাশা করে সবাইকে এক্ষেত্রে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানান।

চেম্বার পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন বলেন-কেবল বাংলাদেশেই নয়, সারা বিশ্বে গত বছর প্রায় ৪ কোটি মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। এ বছর ফিলিপাইন, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি অনেকাংশে নিয়ন্ত্রণে আছে বলে মন্তব্য করে তিনি সংগঠনগুলোর মাধ্যমে আশে-পাশের মানুষকে সচেতন করার অনুরোধ জানান।

চট্টগ্রাম-১১ আসনের স্বাধীনতা নারী শক্তি নামক সংগঠনের সভানেত্রী অধ্যাপিকা বিবি মরিয়ম বলেন, আমরা নিজেরাই ডেঙ্গু রোগ উৎপাদনকারী এডিস মশা সৃষ্টি করি। কার্নিশ, টব ইত্যাদি জায়গায় জমানো পানিতে এডিস মশার জন্ম হয়। এ পরিস্থিতি থেকে উত্তরণে তিনি শিক্ষিত মানুষদের মধ্যে বেশী সচেতনতা আসা দরকার বলে মনে করেন।

আয়োজিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চৌধুরী শারুন, চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, অঞ্জন শেখর দাশ, মোঃ শাহরিয়ার জাহান, মোঃ আবদুল মান্নান সোহেল, মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী, সৈয়দ মোহাম্মদ তানভীর, সালমান হাবীব, তাজমীম মোস্তফা চৌধুরী ও সাকিফ আহমেদ সালাম উপস্থিত ছিলেন।

বিএম/আরএস..