খাগড়াছড়িতে আদিবাসী দিবসে র‌্যালি ও মানববন্ধন

    খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে শুক্রবার সকালে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের পুরাতন জীপ স্টেশনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

    কর্মসূচি থেকে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবী জানানো হয়। এসময় সংগঠনের জেলা সভাপতি চাইথোয়াই মারমা, মারমা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সভাপতি ক্যউপ্রু চাই মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সম্পাদক নক্ষত্র ত্রিপুরা বক্তব্য রাখেন।

    দিনটি উপলক্ষে সকালে ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর উদ্যোগে মধুপুর বাজার থেকে র‌্যালি বের করে শহর প্রদক্ষিন করেছে। পরে মারমা সংসদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমার সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) গ্রুপের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা, বিভু রঞ্জন চাকমা, জেলা সভাপতি আরধ্য পাল খীসা, ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর সদস্য অমর চাকমা প্রমূখ।

    বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চুক্তির এত বছরে বাস্তবায়ন না হওয়ায় এখনো স্থায়ী শান্তি ফিরেনি। তারা চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবী জানান।

    বিএম/বিপ্লব তালুকদার/আরএস..