ট্রেনের শিডিউল বিপর্যয় প্রসঙ্গে রেলসচিবের ব্যাখ্যা

ঈদের আগের দিন আজ রোববারও ট্রেনের শিডিউল বিপর্যয় ঠিক হয়নি। দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পথে ট্রেন চলাচলে বিলম্ব চলছেই। ইতোমধ্যে অতি বিলম্বের কারণে বাতিল করা হয়েছে লালমণি ঈদ স্পেশাল ট্রেনটি। এরপর শিডিউল বিপর্যয় নিয়ে কথা বলেছেন রেলসচিব মোফাজ্জল হোসেন।

মোফাজ্জল হোসেন জানান, নতুন ট্রেন যোগ হওয়া, ট্রেন দুর্ঘটনায় পড়া ও বঙ্গবন্ধু সেতুতে ট্রেনের ধীরগতির কারণে শিডিউল বিপর্যয় ঘটেছে। এবারের মতো বিপর্যয় আগে ঘটেনি। এ থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হবে। তিনি আরও জানিয়েছেন, ঈদের দিন থেকে পরবর্তী তিন দিন ট্রেন চলাচল করবে না।

রেলসচিব আরও জানান, চিত্রা, লালমণি ও পদ্মা এক্সপ্রেসে অতিরিক্ত বিলম্ব হয়েছে। বিকল্প পথে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেসের ছাড়ার কথা ছিল গতকাল শনিবার রাত ১১টা ১০ মিনিটে। ট্রেনটি আজ রোববার বেলা ১১টার পরে ছেড়েছে। রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস আজ সকাল ছয়টায় ছাড়ার কথা ছিল। ট্রেনটি ছাড়ার সম্ভাব্য কোনো সময় জানানো হয়নি। শুধু বলা হয়েছে দেরি হবে। খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস আজ সকাল ৬টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সম্ভাব্য সময় জানানো হয়েছে বেলা ১টা ৪০ মিনিট। চিলাহাটিগামী সকাল আটটার নীলসাগর এক্সপ্রেস ছাড়ার সম্ভাব্য কোনো সময় জানানো হয়নি, বলা হয়েছে বিলম্ব হবে। রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় ছাড়ার কথা থাকলেও দুপুর ১২টার দিকে তা ছাড়তে পারে।

বিএম/এমআর