জিব্রাল্টার ছাড়ল সেই ইরানি ট্যাংকার

    ইরানি সুপার তেল ট্যাঙ্কার আদরিয়ান দারিয়া-১ টানা দেড় মাসেরও অধিক সময় আটক থাকার পর অবশেষে জিব্রাল্টার বন্দর ত্যাগ করেছে।

    ট্যাঙ্কারটি জিব্রাল্টার থেকে পূর্ব দিকে ভূমধ্যসাগরের দিকে যাচ্ছে। তবে এর গন্তব্য সম্পর্কে কিছু জানা যায়নি বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

    এর আগে এই ট্যাঙ্কারটির নাম ছিল গ্রেস-১। পরে পানামার পতাকাবাহী ট্যাঙ্কারটির নাম পরিবর্তন করে রাখা হয় আদরিয়ান দারিয়া-১।

    লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হামিদ বায়িদিজেনাদ এক টুইটার বার্তায় তার দেশের সুপার তেল ট্যাংকারের জিব্রাল্টার ত্যাগের খবর নিশ্চিত করে লিখেছেন, এই মুহূর্তে আমি নিশ্চিত করছি যে, ৪৫ দিন জিব্রাল্টারের বন্দরে আটক থাকার পর ইরানি তেলবাহী ট্যাংকারটি আন্তর্জাতিক পানিসীমার দিকে যাত্রা শুরু করেছে।

    ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালির আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকারটি আটক করে।

    জিব্রাল্টার ব্রিটেনের স্বায়ত্বশাসিত অঞ্চল। ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক জলসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাঙ্কারটি আটক করে।

    তখন অভিযোগ করা হয়, এসব তেল নিষেধাজ্ঞার কবলে থাকা সিরিয়াতে যাচ্ছিল। এ নিয়ে বেশ উত্তেজনাও দেখা দেয়। তেল রপ্তানির ক্ষেত্রে ইরানের বিরুদ্ধেও মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে।

    এরপর জিব্রাল্টার আদালত ট্যাঙ্কারটিকে ছেড়ে দেওয়ার আদেশ দেন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র সেটিকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য জিব্রাল্টার স্থানীয় সরকারকে অনুরোধ করে। জিব্রাল্টার সরকার সেই অনুরোধ প্রত্যাখ্যান করে।

    বিএম/এমআর