ডেঙ্গু : চট্টগ্রাম জেলায় নতুন ১৮সহ বিভাগে ১৫২ জন ভর্তি

    বাংলাদেশ মেইল : চট্টগ্রাম জেলায় সরকারি হিসেব মতে চলতি বছরের জানুয়ারি থেকে ১৯ আগষ্ট বিকেল পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৭৯০ জন। এরমধ্যে শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবা নিয়েছে ৫৩১ জন এবং বেসরকারি হাসপাতালে এ পর্যন্ত মোট ২৫৯ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা সেবা নিয়েছে।

    ১৯ আগষ্ট সোমবার বিকেল পর্যন্ত বিভিন্ন বেসরকারি হাসপাতাল থেকে ২০৬ জন এবং চমেক হাসপাতাল থেকে ৪১৮ জনসহ মোট ৬২৪ জন রোগী চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

    সরকারি-বেসরকারি হাসপাতাল মিলে বর্তমানে ১৬৬ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। গত ২৪ ঘন্টায় বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে ৮ জন এবং চমেক হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে ২০ জন। এছাড়া গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম নগরীর ম্যাকস, ন্যাশনাল ও মেডিকেল সেন্টারে একজন করে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নতুন করে ডেঙ্গুজ¦রে আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ১৫ জন। যার মধ্যে দুজনকে চমেকের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

    ১৯ আগষ্ট সোমবার বিকেলে গণমাধ্যমের ক্ষুদে বার্তায় এসব তথ্য নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম।

    ডা. আখতারুল ইসলাম জানান, শুধুমাত্র চট্টগ্রাম মহানগর ও জেলায় গত প্রায় ৮ মাসে ডেঙ্গুতে ৮শ’র কাছাকাছি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬২৪ জন রোগী ইতোমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। আজ নতুন করে ২ জন রোগী চমেকের আইসিইউতে ভর্তি হলেও এখন পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত রোগী মৃত্যুর সংখ্যা শুন্য।

    চমেক হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরাও জানিয়েছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের কারো অবস্থাই আশংকাজনক বা গুরুতর নয়। ফলে প্রাণহানিরও কোন ঝুঁকি নেই।

    চিকিৎসকরা জানিয়েছেন বর্তমানে যেসব রোগী চমেকে ভর্তি হয়েছে তার অধিকাংশই রাজধানী ঢাকা থেকে চট্টগ্রামে ফেরৎ। ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কারণে ঢাকায় গিয়ে চট্টগ্রামের এসব বাসিন্দারা ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। রোগ শনাক্ত হওয়ার পরে চমেক হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ নগরীর সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি হন।

    এদিকে এই সময়ের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে ডেঙ্গু জ¦রে আক্রান্ত ৩২ জনের মত রোগী শনাক্ত হলেও একজনও হাসপাতালে ভর্তি নেই। সবাই চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

    অন্যদিকে পুরো চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে ১০ জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে ডেঙ্গু জ¦রে আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা ১৫২ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ১৩০ জন ও বেসরকারি হাসপাতালে ২২ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। তাছাড়া চট্টগ্রাম বিভাগের মধ্যে শুধুমাত্র ডেঙ্গু আক্রান্ত কোন রোগী নতুন করে ভর্তি হওয়ার তথ্য পাওয়া যায়নি বিভাগের রাঙ্গামাটি জেলায়।

    গত ২৪ ঘন্টায় ১০ জেলার মধ্যে ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি সংখ্যক রোগী নতুন করে ভর্তি হয়েছে কুমিল্লা জেলায়। এ জেলায় নতুন রোগী ভর্তির সংখ্যা ৩৯ জন। এরপর চাঁদপুরে ২৯ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ২১ জন, চট্টগ্রামে ১৮ জন, নোয়াখালীতে ১৫ জন, কক্সবাজারে ৯ জন, লক্ষ্মীপুরে ৮ জন, ফেনীতে ৮ জন, খাগড়াছড়িতে ৪ জন এবং বান্দরবানে ১ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী গত ২৪ ঘন্টায় নতুন করে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে।

    বিএম/রাজীব প্রিন্স/