দূর্গম জনবসতি এলাকায় একশ বছরে প্রথম পা পড়ল ডিসির
    আর অবহেলিত থাকবেনা হাটহাজারীর মনাই ত্রিপুরা পাড়া

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় গড়ে ওঠা দূর্গম জনবসতি মনাই ত্রিপুরা পাড়ায় প্রথমবারের মতো সরেজমিনে পরিদর্শণ করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। শুধু আজ নয় গত একশ বছর ধরে গড়ে উঠা এ জনবসতিপূর্ণ ত্রিপুরা পল্লিতে এর আগে আর কোন জেলা প্রশাসক পদার্পণ করেনি।

    শনিবার ২৪ আগষ্ট সকাল ১১ টায় সেখানে পৌছেন জেলা প্রশাসক। ঘন্টাব্যাপী পরিদর্শণ শেষে দুপুর ১২ টায় সেখানে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার মান উন্নয়নে “জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষা বৃত্তি- ২০১৯” প্রদান অনুষ্ঠানে যোগ দেন ডিসি।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় অবস্থিত একশো বছরের পুরনো দূর্গম জনবসতিকে কিভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে জেলা প্রশাসন বদ্ধপরিকর। তিনি বলেন, মনাই ত্রিপুরা পাড়া আর অবহেলিত থাকবেনা। আগামী তিন-চার বছরের মধ্যে এই ক্ষুদ্র-নৃগোষ্ঠীর মানুষ শহরের মানুষের মতোই জীবন-যাপনের সুযোগ পাবে।

    উপজেলা প্রশাসন হাটহাজারী কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক আরো বলেন, আগে এখানে যাতায়াতের কোন সুযোগ ছিলো না কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিনের নিরলস প্রচেষ্ঠায় দুর্গম এ এলাকায় এখন চলাচলের উপযোগী রাস্তা তৈরি করা হয়েছে, বাচ্চাদের শিক্ষার জন্য স্কুল তৈরি করা হয়েছে যা এ জনগোষ্ঠীর জন্য নতুন পথ দেখাবে।

    কোন জনগোষ্ঠীকে অবহেলিত রেখে কোন জাতি উন্নতির শীখরে আরোহণ করতে পারে না উল্লেখ করে জেলা প্রশাসক বলেন,”এসকল বাচ্চাদের লেখাপড়ার দায়িত্ব আমি নিলাম, টাকা পয়সার জন্য যেন তাদের পড়ালেখা বন্ধ না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে উপজেলা নির্বাহী অফিসার, ইউপি মেম্বার ও অভিভাবকদের তিনি আহ্বান জানান।

    তিনি মনে করেন, লেখাপড়ার পাশাপাশি সন্তানদেরকে খেলাধুলায় উৎসাহ প্রদান ও নৈতিক শিক্ষা দেয়া জরুরী। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন বাচ্চাদের স্বাস্থ্যগত বিষয়ে খেয়াল রাখাটাও অত্যন্ত জরুরী।

    এখানে স্কুল প্রাঙ্গনে কোন খেলার মাঠ নেই, আগামী বছর আর্থিক অনুদানের মাধ্যমে স্কুল পাশের খাস জমিতে বাচ্চাদের জন্য একটি খেলার মাঠ তৈরি করে দেয়ার প্রতিশ্রুতি দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

    স্থানীয়দের ধর্মচর্চার জন্য উত্থাপিত মন্দির নির্মাণের দাবীর প্রেক্ষিতে তিনি বলেন- খুব দ্রুত এখানে মন্দির তৈরি করে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

    অনুষ্ঠানে জেলা প্রশাসক ৬০জন শিক্ষার্থীর মাঝে আর্থিক অনুদান এবং চকলেট বিতরণ করেন। ভবিষ্যতে যে কোন প্রয়োজনে আরো কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

    অনুষ্ঠানের সভাপত্বি করেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমীন। উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার, স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

    বিএম/রাজীব সেন প্রিন্স..