মেয়রের ঘোষণা : নিউমার্কেট মোড় হবে শহীদ কামাল চত্বর

বিএম ডেস্ক :

সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রসংসদের ২ বারের নির্বাচিত সাধারণ সম্পাদক ও নগর ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক শহীদ কামাল উদ্দিনের স্মরণ সভা অনুষ্ঠিত হয়। বুধবার (২৮ আগস্ট) বিকেলে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ স্মরণ সভার আয়োজন করে শহীদ কামাল উদ্দিন স্মৃতি সংসদ।

শহীদ কামাল উদ্দিন স্মৃতি সংসদ কেন্দ্রীয় কমিটির নব-নির্বাচিত সভাপতি আনিসুর রহমান লিপু ও সাধারণ সম্পাদক সাদেক হোসেন পাপ্পুর সঞ্চালনায় স্মরণসভাটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ঘোষণা করেছেন নগরীর নিউমার্কেট মোড়কেই নামকরণ করা হবে শহীদ কামাল উদ্দিন চত্বর। চসিকের আগামী সাধারণ সভায় শহীদ কামাল উদ্দিন চত্বরের প্রস্তাবনাটি অনুমোদনের পর দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানান মেয়র।

মেয়র বলেন, শহীদ কামাল উদ্দিন বা আমাদের প্রজন্মের নেতাকর্মীরা রাজনীতিকে ব্রত হিসেবে চর্চা করেছে। ত্যাগকেই রাজনীতির মূলমন্ত্র বলে ধারণ করেছিলেন শহীদ কামাল। তবে এখনকার ছাত্র রাজনীতিতে আসা নেতা-কর্মীরা কয়েক দিন মিছিল স্লোগান দিয়েই ভোগ বিলাসের রাস্তা খুঁজতে থাকে। রাজনীতিকে স্বীয় স্বার্থ হাসিলের মাধ্যম হিসেবে ব্যবহার করতে চাই। এক কথায় বর্তমানের ছাত্রলীগ নেতাকর্মী আর বিগত সময়ের নেতাকর্মীদের মধ্যে নৈতিক মূল্যবোধের অনেক তফাৎ দেখা যায়।

সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, আওয়ামী লীগ নেতা রুহুল আমিন তপন, সাইদুর রহমান চৌধুরী, ওয়াহিদুল অামিন ওয়াহিদ, শহীদ কামালের বড় ভাই বাবুল হক, নগর আওয়ামী লীগের সদস্য ও কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের, কেন্দ্রীয় যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু, সাবেক ছাত্রনেতা অাশিক উন নবী, ইমতিয়াজ প্রমুখ বক্তব্য দেন।

শহীদ কামাল উদ্দিন চট্টগ্রাম সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজের মেধাবী ছাত্র এবং কলেজ ছাত্র সংসদে দুই বারের নির্বাচিত জিএস ছিলেন এবং নগর ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৮ সালের ১৬ আগষ্ট ছাত্রনেতা কামাল উদ্দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সিটি কলেজের একজন সহযোদ্ধার চিকিৎসার্থে রক্ত দিতে গিয়ে সেখানে আগে থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীদের ছুরিকাঘাতে ও গুলিবিদ্ধ হয়। পরে হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় ২১ আগষ্ট তিনি মৃত্যুবরণ করেন। তৎকালীন সময়ে রাজপথ কাঁপানো সাহসী ছাত্রনেতা ছিলেন মরহুম কামাল উদ্দিন।

বিএম/আরএসপি..