ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়ার ইন্তেকাল

বিএম ডেস্ক : খ্যাতনামা গাইনোকোলজিস্ট ,চট্টগ্রাম মেডিকেল কলেজের জনপ্রিয়তম প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহে—- রাজেউন)।

বুধবার দিবাগত রাত ৩টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিশ্বব্যাপী তাঁর হাজারো গুণমুগ্ধ শিক্ষার্থী রয়েছেন। তাঁর হাতে জীবন পেয়েছেন হাজার হাজার নবজাতক ও প্রসূতি।

আজ ২৯ আগস্ট বৃহস্পতিবার বাদ জোহর চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রীয় মসজিদে মরহুমার নামাজের জানাজা অনুষ্ঠিত হবে।

১৯৩৯ সালের ২১ ডিসেম্বর ঢাকার ধানমণ্ডিতে তার জন্ম। ইডেন বালিকা উচ্চবিদ্যালয় এবং ইডেন মহিলা কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর ১৯৬৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি এমবিবিএস ডিগ্রি নেন। এরপর লন্ডন থেকে এমআরসিওজি এবং এফআরসিওজি ডিগ্রি লাভ করেন। তার স্বামী শিল্পপতি মো. আমিনুজ্জমান ভূঁইয়া।

১৯৬৮ সালে ঢাকা মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেওয়ার মাধ্যমে শুরু হয় পেশাজীবন। ৭২ সালে সহযোগী অধ্যাপক, ৭৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে যোগ দেন চট্টগ্রাম মেডিকেল কলেজে। মাঝখানে ৮৭-৮৮ সালে কিছুদিনের জন্য বদলি হয়ে শের-ই বাংলা মেডিকেল কলেজ ও ঢাকা মেডিকেল কলেজে দায়িত্ব পালন করেন। ৮৯ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গাইনি বিভাগের প্রধান হিসেবে যোগ দেন ডা. নূরজাহান ভূঁইয়া। এরপর হয়েছেন চমেক অধ্যক্ষ।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চিকিৎসা অনুষদের ডিন, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, চসিক মেয়রের স্বাস্থ্য উপদেষ্টা, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

তার চিকিৎসাবিষয়ক বই ‘ক্লিনিক্যাল গাইড টু অবসটেটরিকস অ্যান্ড গাইনোকোলজি’ শিক্ষার্থীদের পাঠ্য।

বিএম/এমআর