হালদায় অভিযান, পুড়িয়ে দেয়া হয় বালু উত্তোলনের যন্ত্রপাতি

    চট্টগ্রাম মেইল : দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজণন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ফের অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। হাটহাজারী উপজেলার লাঙ্গলমোড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের হালদা তীরবর্তী এলাকায় চলে অভিযান।

    আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানে নেতৃত্ব দেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন।

    অভিযানে জব্দ করা হয়েছে ৩ হাজার ঘনফুট বালু। এছাড়া বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজারের বিভিন্ন যন্ত্রপাতি জব্দ সেগুলো ধ্বংস করা হয়। ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় বালু উত্তোলনে ব্যবহৃত বিভিন্ন স্থাপনা এবং নদী থেকে বালু উত্তোলনে ব্যবহৃত পাইপসহ বিভিন্ন মেশিনারিজ পুড়িয়ে দেয়া হয়।

    হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন বলেন, দীর্ঘদিন ধরে হালদা নদীর তীর ঘেষে অস্থায়ী স্থাপনা তৈরি করে বিভিন্ন মেশিনারিজ যন্ত্রপাতির মাধ্যমে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো একটি চক্র।

    স্থানীয় কয়েকজনের এমন অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার অভিযান চালানো হয়। অভিযানে ৩ হাজার ঘনফুট বালু ও বালু উত্তোলনের যন্ত্রপাতি জব্দ করে পরে সেগুলো পুড়িয়ে দেয়া হয়। হালদা নদী রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

    অভিযানকালে সহকারী কমিশনার ভূমি স¤্রাট খিসা, হাটহাজারী থানার এএসআই নুরুল আমিনসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

    বিএম/আরএসপি..