কঠোর হচ্ছে মোটরযান আইন

    সড়কে শৃঙ্খলা ফেরাতে মোটরযান আইন সংশোধন করতে যাচ্ছে সংশ্লিষ্ট বিভাগ। শাস্তি ও জরিমানা বৃদ্ধি করে কঠোর করা হচ্ছে মোটরযান আইন (সংশোধনী) ২০১৯।

    এরইমধ্যে নতুন মোটরযান আইনের শাস্তি ও জরিমানা চূড়ান্ত হয়ে গেছে, এখন বাস্তবায়নের পর্যায়ে। তবে কবে থেকে বাস্তবায়ন হবে তার দিক-নির্দেশনা পায়নি ট্রাফিক বিভাগ।

    নতুন আইনে হেলমেট ছাড়া বা সিটবেল্ট ছাড়া গাড়ি চালালে জরিমানা ১ হাজার টাকা (তিন মাসের জন্য লাইসেন্স বাতিল), আগে জরিমানা ছিল ১০০ টাকা। এছাড়া লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৫০০ টাকা থেকে জরিমানা বাড়িয়ে ৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে মোটরযান আইনে। আর দ্রুতগতিতে গাড়ি চালালে জরিমানা ৪০০ টাকা থেকে বাড়িয়ে হালকা গাড়ির জন্য ১ হাজার এবং মাঝারি ও ভারী গাড়ির জন্য ২ হাজার টাকা করা হয়েছে।

    বিপদজনকভাবে গাড়ি চালালে জরিমানা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়েছে। মদ্যপ অবস্থায় গাড়ি চালালে ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

    জরুরি ভিত্তিক গাড়ির পথ না ছাড়লে প্রথম বারের মতো জরিমানার বিধান রাখা হয়েছে। এতে জরিমানা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা। জরুরি ভিত্তিক গাড়ির মধ্যে রয়েছে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি। বিমা সংক্রান্ত কাগজ না থাকলে জরিমানা ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়েছে।

    এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিচালক প্রশাসন মো. ইউছুব আলী মোল্লা বলেন, আইনটা আগেই হয়েছে। এখন আইন প্রয়োগ করতে হলে বিধিমালার প্রয়োজন হয়, সেই বিধিমালা খসড়া পর্যায়ে রয়েছে। কবে থেকে কার্যকর হবে সেটা এখনও চূড়ান্ত হয়নি।

    বিএম/এমআর