মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক শামসুল আলমের ইন্তেকাল

চট্টগ্রাম মেইল : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্টজন, মুক্তিযুদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, বাংলাদেশ সেন্টারের প্রথম সাধারন সম্পাদক শামসুল আলম চৌধুরী আর নেই।

চিকিৎসাধীন অবস্থায় আজ রবিবার ভোরে ২ টায় লন্ডনের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন।

যুক্তরাজ্যে গড়ে ওঠা আন্দোলনে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও অর্থ তহবিল সংগ্রহে যে কয়জন ব্যক্তি ঐতিহাসিক ভূমিকা পালন করেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন শামসুল আলম চৌধুরী।

হাসপাতাল থেকে সোমবার ছাড়পত্র পাওয়া মাত্রই নামাজে জানাজার সময় সূচি জানানো হবে। তিনি পশ্চিম লন্ডনে পরিবারসহ নিজ বাড়ীতে বসবাস করতেন।তার এই অবদানের জন্য লন্ডন বাংলা প্রেস ক্লাবে বাংলাদেশ সেন্টার তাকে সম্মাননা দেয়।

উল্লেখ্য মুক্তিযুদ্ধের সময়ে অস্থায়ী বাংলাদেশ দূতাবাস ছিল বাংলাদেশ সেন্টার। প্রবাসীদের অনুদানে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে বাড়িটি কেনা হয়। এখানে বসেই বিচারপতি আবু সাইদ চৌধুরী বহিঃবিশ্বে বাংলাদেশের পক্ষে জনমত গঠনে দাপ্তরিক কাজ করতেন।

বাংলাদেশের চট্টগ্রামের সন্তান শামসুল আলম চৌধুরী ১৯৭১ সালে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বাধীন ১৯৭১ স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ঐসময় তিনি কভেন্ট্রিতে গঠিত ঐ কমিটির দপ্তর সম্পাদকের দায়িত্ব ছাড়াও স্টুডেন্ট একশন কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিএম/আর এস