কাশ্মীরি যুবকের গুলিতে মৃত্যু, উত্তপ্ত শ্রীনগর

আবারও উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। অবস্থা নিয়ন্ত্রণে কারফিউর পাশাপাশি জারি করা হয়েছে অতিরিক্ত সতর্কতা।

এক যুবকের মৃত্যু নিয়ে এ বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে থেকেই উত্তেজনা ছড়ায় সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদ করে কাশ্মীরকে কেন্দ্রশাশিত অঞ্চল ঘোষণা করা রাজ্যটিতে।

জানা যায়, পাথর-বিক্ষোভে আহত হয়েছিলেন আসরার আহমেদ খান (১৮) নামে কাশ্মীরি এক যুবক। এক মাস হাসপাতালে চিকিৎসার পর আজ বুধবার মৃত্যু হয় তার। স্থানীয়দের দাবি, নিরাপত্তা বাহিনীর পেলেট গানের গুলিতেই মৃত্যু হয়েছে তার। তবে নিরাপত্তা বাহিনী বরছে তার মৃত্যু অন্য কারণে।

এদিকে, এ খবর ছড়িয়ে পড়তেই উত্তেজনা ছড়িয়ে পড়ে শ্রীনগর-সহ বিভিন্ন এলাকায়। স্থানীয়রা তার লাশ নিয়ে মিছিলের চেষ্টা করে। তবে সেনাবাহিনীর বাধার মুখে তারা সড়কে নামতে না পারলেও পরে বিভিন্ন এলাকায় ছোট ছোট বিক্ষোভ করে। এ সময় পুলিশ ও সেনাকে লক্ষ্য করে ইটও ছুঁড়ে তারা।

পরে কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় নিরাপত্তা বাহিনী। ফের বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ওই এলাকায় নিরাপত্তা আঁটসাট করেছে প্রশাসন। এলাকার উপর রয়েছে কড়া নজরদারি।

গত ৫ অগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পরের দিনই শ্রীনগরের কাছে ইলাহিবাগ এলাকায় কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভে শামিল হন এলাকার কিছু বাসিন্দা। অভিযোগ, সেই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পেলেট গান ছোড়ে নিরাপত্তা বাহিনী। তাতেই আরসার গুরুতর চোট পান।

বিএম/এমআর