ভুযা জাতীয় পরিচয়পত্রে রোহিঙ্গা যুবকের পাসপোর্ট আবেদন,ধরা

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাসিন্দা হিসেবে ভুয়া ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে শফিউল হাইর (২৪) নামের এ যুবক চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে আসে পাসপোর্ট আবেদন জমা দিতে। তবে সে মায়ানমার (বার্মা)র বলিবাজারের বাসিন্দা হয়েও আসল পরিচয় গোপন করেছে।

    শেষ পর্যন্ত চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ের পরিচালক আবু সাইদের কাছে ধরা পড়ে এ রোহিঙ্গা যুবক। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার সময় পাসপোর্ট আবেদন করতে গিয়ে সে ধরা পড়ে।

    পাসপোর্ট  অফিস সূত্রে জানা যায়, আবেদনে সে ঠিকানা ব্যবহার করেছে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ফতেপুর আব্দুল্লাহপুরের। তার পিতার নাম বজলুর রহমান এবং মাতার নাম মাহমুদা খাতুন উল্লেখ করে জাতীয় পরিচয়পত্র, জাতীয়তা সনদও জমা দিয়েছে পাসপোর্ট অফিসে।

    কিন্তু তার আচার আচরণে সন্দেহ হলে অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা তাকে উপ-পরিচালক আবু সাইদের কক্ষে নিয়ে যান। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সে পরিচয় গোপন করার কথা স্বীকার করেন। পরে তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

    আটক শফিউলের বরাতে উপ-পরিচালক সাইদ বলেন, শফিউল মিয়ানমারের বালিবাজারের বাসিন্দা। ২০১৪ সালে স্বপরিবারে তারা বাংলাদেশে এসে কক্সবাজারের টেকনাফ উখিয়ার একটি রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেন। পরে সেখান থেকে পালিয়ে ফটিকছড়ির আব্দুল্লাহপুরে চলে যায়।

    এরপর বিদেশ যাওয়ার লক্ষ্যে ভুয়া ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে বাংলাদেশী নাগরিক হিসেবে পাসপোর্ট করার চেষ্টা করে।

    তাকে আটক করে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ের পরিচালক আবু সাইদ।

    বিএম/আরএসপি..