ইউএস ওপেনের শিরোপা জিতলেন রাফায়েল নাদাল

রাশিয়ার ড্যানিল মেদভেদেভের বিপক্ষে ৪ ঘণ্টা ৫০ মিনিটের জমজমাট ম্যারাথন লড়াইয়ের পর ইউএস ওপেনের শিরোপা জিতে নিলেন স্প্যানিশ ম্যাটাডোর রাফায়েল নাদাল।

মহাকাব্যিক এই ফাইনাল শেষে আনন্দে অশ্রু সজল নাদাল নিজের মুখেই স্বীকার করে নিয়েছেন, এটা আমার ক্যারিয়ারের আবেগময় এক রাত।

রোববার (৮ সেপ্টেম্বর) আর্থার আসে স্টেডিয়ামে ফাইনাল জয়ের সঙ্গে সঙ্গে নাদাল বেশ আবেগাপ্লুত হয়ে পড়েন এবং কোর্টে শুয়ে পড়েন।

এই জয়ের ফলে নাদাল তার ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নিলেন। কিংবদন্তি রজার ফেদেরারের ২০ বার জেতা গ্র্যান্ড স্ল্যাম ছোঁয়া তাই এখন নাদালের জন্য সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

অথচ প্রথম দুই সেট জিতে নাদাল যেভাবে এগিয়ে যাচ্ছিলেন, তাতে সবাই ধরেই নিয়েছিলেন তিনি সহজেই ইউএস ওপেন জয় কোর্টে চলেছেন। কিন্তু ড্যানিল মেদভেদেভ তো ছেড়ে দেয়ার পাত্র নন। আগের দিন সেরেনা উইলিয়ামসকে হারিয়ে বিশাল বড় চমকের জন্ম দিয়ে ইউএস ওপেনের নতুন রানি বিয়াঙ্কা আন্দ্রেস্কুর পদাঙ্ক অনুসরণ করে মেদভেদেভও বিস্ময়ের জন্ম আরেকটু হলেই দিয়ে ফেলেছিলেন।

নাদাল প্রথম দুই সেট জিতে নেন ৭-৫ এবং ৬-৩ গেমে। তারপরই মেদভেদেভের অবিশ্বাস্য প্রত্যাবর্তন। তৃতীয় এবং চতুর্থ সেট তিনি ৭-৫ ও ৬-৪ গেমে জিতে নিয়ে আর্থার আসের দর্শকদের মধ্যে রোমাঞ্চ ছড়িয়ে দেন।

শেষ সেটে লড়াই জমলেও নাদালের অভিজ্ঞতা এবং কৌশলের কাছে আর পেরে ওঠেননি মেদভেদেভ। ৬-৪ গেমে সেট জিতে নিয়ে ফ্ল্যাশিং মিডোতে রাজত্ব প্রতিষ্ঠা করেন নাদাল।

জমজমাট ফাইনাল উপহার দেয়া মেদভেদেভ নির্দ্বিধায় নাদালের প্রশংসা করে বলেন, আমি তাকে অভিনন্দন জানাতে চাই। ১৯ গ্র্যান্ড স্ল্যাম জয়, এটা অবিশ্বাস্য, অতুলনীয়।

বিএম/এমআর