আফগানদের ঐতিহাসিক টেস্ট জয়
১৮ ওভারও টিকতে পারলনা ব্যাটসম্যানরা

রশিদ খানের ঘূর্ণিতে বাংলাদেশকে ২২৪ রানে হারিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান। ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে নিজেদের প্রথম ৩ টেস্টের দুটিই জিতে নিল তারা।

সারাদিন বৃষ্টির পর শেষ বিকেলে বৃষ্টি কমলে ১৮.৩ ওভার খেলার জন্য মাঠে নামে দুদল। কিন্তু প্রায় ৪ ওভার বাকি থাকতেই বাংলাদেশের বাকি ৪ উইকেট তুলে নিয়ে ১৭৩ রানে বাংলাদেশকে অল আউট করে জয় তুলে নেয় আফগানিস্তান।

আজ বৃষ্টি থামার পর খেলা শুরু হলে প্রথম বলেই জহিরের স্পিনে উইকেট কিপার আফসারের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এই আউটে বোলার জহিরের চেয়ে ব্যাটসম্যান সাকিবের কৃতিত্ব বেশি।

সাকিবের আউটের পরে মাঠে আসেন মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশ দলের শেষ স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে সৌম্য সরকারকে সঙ্গ দিতে আসেন। ‍কিন্তু রশিদ খানের ঘূর্ণিতে লেগ বিফোরের ফাদে পড়ে আউট হয়ে ফিরে যান মেহেদিও।

এরপরে আসেন তাজুল ইসলাম। আবার সেই রশিদ, দ্বিতীয় ইনিংসেও তাজুলকে আউট করে তুলে নেন ৫ উইকেট। এই আউটে অবশ্য আম্পায়ার পল উইলসনের বিতর্কিত সিদ্ধান্ত রশিদ ও আফগানিস্তানকে সাহায্য করে জয় ত্বরান্বিত করতে।

শেষ উইকেটে আসেন তরুণ নাইম হাসান।অন্যপাশে সৌম্য সরকার একা লড়াই চালিয়ে যেতে থাকেন আফগান বোলারদের বিরুদ্ধে। ড্র করার সর্বোচ্চ চেষ্টা করেন বাহাতি এই হার্ড হিটার ব্যাটসম্যান। তবুও এড়াতে পারেননি পরাজয়।

রশিদ খানের ষষ্ঠ শিকার হয়ে সৌম্য আউট হয়ে গেলে ১৭৩ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ দল। এর মাধ্যমে ২২৫ রানের বিশাল পরাজয় বরণ করে টাইগাররা।

বিএম/এমআর