মাদক-ভেজাল রোধে জেলা প্রশাসকের কঠোর অবস্থান

    মাদকের বিস্তার রোধ ও খাদ্যে ভেজাল রোধে কঠোর অবস্থানের কথা জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইলিয়াস হোসেন।

    সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আইনশৃঙ্খলা কমিটির সভায় তিনি নিজের কঠোর অবস্থানের কথা তুলে ধরেন।

    জেলা প্রশাসক বলেন, জেলার আইনশৃংখলা পরিস্থিতি অন্যান্য মাসের চেয়ে অনেক ভালো রয়েছে, তবে আমরা আরো ভালো করতে চাই।

    বিশেষ করে মাদক একটি সামাজিক ব্যাধি। মাদক ব্যবসায়ীরা বিভিন্ন কৌশল অবলম্বনের মাধ্যমে সড়ক ও নৌ-পথে মাদকপাচার করার কারণে আমাদের যুবসমাজ মাদকাসক্ত হচ্ছে। মাদকব্যবসায়ীদের সমস্ত কৌশলের মূলে আমাদের আঘাত হানতে হবে। গরু চুরি রোধ, অবৈধ বালি উত্তোলন ও ব্যাটারী চালিত রিক্সা বন্ধের পাশাপাশি সড়কে যত্রতত্র গাড়ি পার্কিং, রাস্তা দখল করে দোকান নির্মাণসহ বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

    তিনি বলেন, নগরীর বরিশাল কলোনীসহ মাদকের আস্তানাগুলো গুঁড়িয়ে দেয়া হয়েছে। মাদকের বিরুদ্ধে অব্যাহত অভিযান চলছে। আসামীদের দেখা-সাক্ষাতে কেন্দ্রীয় কারাগারে কোনো কায়দায় যাতে মাদক না ঢুকে সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে। আদালতের হাজতখানায়ও একই পন্থা অবলম্বন করতে হবে। প্রয়োজনে আরো সিসি ক্যামেরা সংযোজন করতে হবে। পাশাপাশি ভেজাল খাবার রোধসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট প্রশাসন কাজ করে যাচ্ছে। সুস্থ জাতি গঠনে মাদক ও ভেজাল খাবার রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে কোনো ছাড় বা শিথিলতা সহ্য করা হবে না।

    সভায় জেলা পুলিশ সুপার (এসপি) নুরে আলম মিনা বলেন, জেলার সকল উপজেলায় আইনশৃঙ্খলা পরিস্থতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ বাহিনী কাজ করে যাচ্ছে। আদালতের হাজতখানায় প্রয়োজনীয় সংখ্যক আইপি ক্যামেরা বসানো হয়েছে যাতে আসামীদের সাথে আত্মীয়-স্বজনের দেখা-সাক্ষাতে ইয়াবা ও অন্যান্য মাদকদ্রব্য দিতে না পারে। সন্ত্রাসী-জঙ্গি গ্রেপ্তার, মাদক, চুরি, ডাকাতি ও ছিনতাই রোধে পুলিশের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

    জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে গত আগস্ট মাসের খাতওয়ারী অপরাধ চিত্র, সভার সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম।

    জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মো. সাহাব উদ্দিন, কোস্টগার্ড প্রতিনিধি লেফটেন্যান্ট মো. নাঈমুল হক, জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, জেলার প্রত্যেক উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা সভায় অংশ নেন।

    বিএম/এমআর