কুবিতে সামাজিক পথনাটক ‘উল্লুকের দেশে’ প্রদর্শিত

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নাট্য সংগঠন ‘থিয়েটার কুবির সামাজিক পথনাটক ‘উল্লুকের দেশে’ প্রদর্শিত হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে নাটকটি প্রদর্শন করা হয়।

তামিম আল হাসানের রচনা ও নির্দেশনায় সমসাময়িক প্রেক্ষাপটকে ঘিরে আবর্তিত এই পথনাটকটিতে পাগল চরিত্রে অর্ক গোস্বামী, ভিক্ষুক চরিত্রে নাঈম, মুক্তা, মাসুম,মিরন, গোয়েন্দা চরিত্রে নাজমুল ফাহাদ ও মোহন চক্রবর্তী, প্রেমিক-প্রেমিকা চরিত্রে রিয়াজ ও আনিকা, শিশু ফুল বিক্রেতা চরিত্রে সুইটি ও রওনক নীলা অভিনয় করেন।

পথনাটকটির প্রেক্ষাপট প্রসঙ্গে তামিম আল হাসান বলেন- ‘আমাদের চারপাশে গুজব,আগুন,মাথা কাটা কিংবা ধর্ষণের মতো যেসব ঘটনা ঘটছে সেগুলোর প্রভাব বা প্রতিবাদের ব্যাপারটা শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে টুকটাক লিখায় সীমাবদ্ধ হয়ে যাচ্ছে।

আর এই প্রতিবাদের ব্যাপারে যে আলসেমি সেটাই বরং পরবর্তী ঘটনা ঘটাতে সাহায্য করছে। আর এটা কীভাবে কাজ করছে তার একটা দিক নিয়ে নাটকটির নির্মাণ।’

পথনাটকটির প্রদর্শনীতে কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি এম মনিরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি ও ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান মোঃ এনামূল হক, গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক কাজী এম আনিছুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সংস্কৃতিপ্রেমীরা উপস্থিত ছিলেন।

বিএম/মাহফুজ/আরএস..