প্রথমবারের মতো অনুষ্টিত হতে যাচ্ছে চট্টগ্রাম কালচারাল ফেস্টিভ্যাল

বিনোদন মেইল : বন্দর নগরী চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্টিত হতে যাচ্ছে চট্টগ্রাম কালচারাল ফেস্টিভ্যাল-২০১৯। ইন্দো-বাংলাদেশ মিডিয়া হাউস ” উষানিক মিডিয়া এবং চট্টগ্রামের স্বনামধন্য ইভেন্ট ম্যানেজমেন্ট “এ্যাক্ট প্লাসের” উদ্যােগে আয়োজিত এই অনুষ্ঠানে চট্টগ্রামের ৪ টি ফ্যাশন গ্রুমিং স্কুল এবং ১০ টি নৃত্যু একাডেমির প্রায় দেড় শতাধিক শিল্পী অংশগ্রহণ করবেন।

বিদেশী সংস্কৃতির আগ্রাসন রোধ ও দেশীয় সংস্কৃতি তুলে ধরতে আগামীতে আরো ভিন্নধর্মী আয়োজন নিয়ে হাজির হওয়ার কথা জানিয়ে উষানিক মিডিয়ার চেয়ারম্যান শাকিল আবেদিন বলেন, এই ফেস্টিভ্যাল এর সাথে চট্টগ্রামের নতুন পুরনো সংস্কৃতি কর্মীদের আমরা সম্পৃক্ত করেছি।

সমাজ থেকে জঙ্গিবাদ, মৌলবাদ ও হিংসা-বিদ্বেষ দূর করতে সুস্থ সংস্কৃতির বিকাশ জরুরি মন্তব্য করে শাকিল আবেদিন বলেন, শিশু কিশোরদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত করতে এগিয়ে আসতে হবে। চট্টগ্রামের ফ্যাশন শো বাহারী চাটগাঁ এছাড়া কোলকাতায় চেনাগান অচেনা মুখ অনুষ্ঠানের মাধ্যমে দু’ বাংলার সাংস্কৃতিক অঙ্গনে আলোচনায় উঠে আসেন শাকিল আবেদিন।

চট্টগ্রামের সংস্কৃতি কর্মীদের নানান সীমাবদ্ধতার কথা উল্লেখ করে নিজ অভিজ্ঞতার বর্ণনা দিয়ে এ্যাক্ট প্ল্যাসের প্রধান নির্বাহী সাজ্জাদ বিন খালেদ সুমন বলেন, এই ফেস্টিভ্যালে এক মঞ্চে অনেক প্রতিষ্ঠানের পারফরম্যান্স দেখতে পাবেন দর্শকরা। অনুষ্ঠানে শাড়ি প্রর্দশনী সহ ভিন্নধর্মী কিছু আয়োজনের পরিকল্পনার কথাও তুলে ধরেন সুমন।

চট্টগ্রামের প্রথম রিয়েলিটি শো লিলি ফটোসুন্দরী , প্রথম আলো এসিড ফান্ড -২০১৭ সহ অনেক বড় বড় আয়োজনের সাথে জড়িত ছিলেন চট্টগ্রামের এই সাংস্কৃতিক সংগঠক।

বর্নাঢ্য এ আয়োজনে সঞ্চালক হিসেব থাকবেন চট্টগ্রামের স্বনামধন্য উপস্থাপক নাসরিন ইসলাম, সাইফুল ইসলাম বাবু, শেখ শওকত ইকবাল, শাওন পান্থ, আঁখি মজুমদার, স্মীতা চৌধুরী, সাবের শাহ।

এ আয়োজনে সম্পৃক্ত হচ্ছেন চট্টগ্রামের শিশুরাজ্য খ্যাত নামের স্কুল চট্টলকুড়ি, স্বনামধন্য ফ্যাশন প্রতিষ্ঠান উইন্ডোস মাল্টিমিডিয়া, কালার কাস্ট, প্রমোট একাডেমি, স্টার কেয়ার এছড়া অনন্যা বড়ুয়ার প্রাপন একাডেমি, সঞ্চিতা দত্ত দেবীর নটরাজ একাডেমি, শুভ্রা সেনের স্কুল অব অরিয়েন্টাল ড্যান্স একাডেমি, স্বপন বড়ুয়ার সঞ্চারী নৃত্যুকলা একাডেমি, স্বপন দাশের গুঞ্জন একাডেমি, হিল্লোল দাসের সুরঞ্জন বিদ্যাপীঠ একাডেমি, রিয়া দাস চায়নার নৃত্যু নিকেতন, তন্ময় বড়ুয়ার নৃত্যু রং একাডেমি, প্রিয়াংকা বড়ুয়ার নৃত্যুরুপ একাডেমি, রিয়াংকা এবং জাহিদের ফ্রিজম ড্যান্স একাডেমি।

এই ফেস্টিভ্যালে চট্টগ্রামের সাংস্কৃতিক কর্মীদের মিলনমেলায় পরিণত হবে বলে মনে করছেন অনুষ্ঠানের আয়োজকরা। আগামী ৪ অক্টোবর মহিলা সমিতি মাঠে (বাওয়া স্কুল) চট্টগ্রাম কালচারাল ফেস্টিভ্যাল-২০১৯ অনুষ্টিত হবে।

বিএম/স্বপ্নীল আজাদ/আরএস..