ম্যান্ডেলার মতো খালেদা জিয়াকেও আটকে রাখা যাবে না : আমীর খসরু

    দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার মতো বেগম খালেদা জিয়াকেও কারাগারে আটকে রাখা যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

    তিনি বলেন, দেশের মানুষের মধ্যে আগুন জ্বলছে। তারা তাদের বাকস্বাধীনতা, ভোটাধিকার ফিরে পেতে রাজপথে নামবে।

    আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে তাঁতী দলের মানববন্ধনে তিনি এ কথা বলেন।

    নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির সিনিয়র এ নেতা বলেন, সুশৃঙ্খলভাবে ঐক্যবদ্ধ থেকেই প্রতিপক্ষকে পরাজিত করা সহজ। বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। বিগত দিনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাধ্যমে দেশে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। আবারো গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দেয়ার কারণে বর্তমান আওয়ামী লীগ সরকার তাকে কারাগারে আটকে রেখেছে।

    তিনি বলেন, আমাদের চলার পথ গণতন্ত্র। নির্ভরশীলতা হচ্ছে দেশের জনগণ। নানা নির্যাতন-অত্যাচারের কারণে বিএনপি আজ খাঁটি সোনায় পরিণত হয়েছে। এই দলের নেতা খালেদা জিয়া হচ্ছেন গণতন্ত্রের মা। তাকে আজ কারাগারে আটকে রাখা হয়েছে। কারণ, তিনি দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা, তিনি বাইরে থাকলে আওয়ামী লীগের পক্ষে ভোট চুরি করে জোর করে ক্ষমতায় যেতে পারতো না।

    দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলার উদাহরণ টেনে খসরু বলেন, তাকে যেমন আটকে রাখা সম্ভব হয়নি, খালেদা জিয়াকেও আটকে রাখতে পারবে না এই আওয়ামী স্বৈরাচারী সরকার। দেশের মানুষের মধ্যে আগুন জ্বলছে। তারা তাদের বাকস্বাধীনতা, ভোটাধিকার ফিরে পেতে রাজপথে নামবে।

    আমীর খসরু বলেন, দেশে যে পরিবেশ এই আওয়ামী লীগ সরকার তৈরি করেছে, তার জন্য জনগণের কাছে জবাবদিহি করতে হবে। তাদের নানা অপকর্মের কারণে আইনের মুখোমুখি হতে হবে।

    তিনি বলেন, এই দলটি পুরোপুরি রাষ্ট্রীয় সংস্থানির্ভর দল হয়ে গেছে। তারা আর মানুষের কাছে ফিরে যেতে পারবে না। ফিরে যাওয়া কঠিন হবে এদের জন্য।

    দেশের প্রতিটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ধ্বংস করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, আজকে বাংলাদেশ কোনো প্রতিষ্ঠান রাখে নাই। প্রত্যেকটা প্রতিষ্ঠান একটা একটা করে ধ্বংস করা হয়েছে।

    তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানবন্ধনে আরো বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির কেন্দ্রীয় নেতা, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, আবদুস সালাম আজাদ, তাঁতী দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ বাহাউদ্দিন বাহার, যুগ্ম-আহ্বায়ক ড. কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

    বিএম/এমআর