ঢাকার আঙ্গিকে চট্টগ্রামে একুশের বই মেলা : স্থান পরিদর্শণে মেয়র

    চট্টগ্রাম মেইল : ঢাকার আঙ্গিকে একুশের বই মেলা করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ১৯ দিন ব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও অমর একুশে বই মেলা-২০১৯ শুরু হবে আগামী ১০ই ফেব্রুয়ারি। নগরীর এম এ আজিজ জিমনেশিয়াম চত্বরে এ মেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

    মেলা আয়োজনের লক্ষ্যে বুধবার রাতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বই মেলার স্থান পরিদর্শন করেন। এসময় একুশে বই মেলার আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, স্টল ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক আবু সাইয়েদ সর্দার, মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক শাহ আলম নিপু, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও অমর একুশে বই মেলা-২০১৯ এর সমন্বয়ক চসিক উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু, ক্রীড়া সংগঠক ইসমাইল কুতুবী প্রমুখ উপস্থিত ছিলেন।

    গতানুগতিকতার বাইরে গিয়ে ঢাকা বাংলা একাডেমির আদলে লেখক,সাহিত্যিক ও বুদ্ধিজীবীদের পরামর্শ ও সম্পৃক্ততায় এই বই মেলার আয়োজনের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

    মেলার ব্যবস্থাপনায় থাকবে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ ও চট্টগ্রাম সাহিত্য সাংস্কৃতিক সংগঠক, সংবাদপত্র সম্পাদক, লেখক সাংবাদিক মুক্তিযোদ্ধা ও গবেষক। মেলার সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সিটি মেয়রকে প্রধান উপদেষ্টা করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।

    পরিদর্শনকালে মেয়র বলেন এবারের বই মেলাকে অন্যান্যবারের তুলনায় সফল ও স্বার্থক করে তোলার জন্য লেখক প্রকাশক সাংস্কৃতিক সংগঠকদের পরামর্শকে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে। এ কমিটিতে বুদ্ধিজীবী,সাহিত্যিক,সম্পাদক ও সংস্কৃতি কর্মী সহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ রয়েছে। এতে আগত প্রকাশকরা তাদের নিজ নিজ স্টলগুলো তাদের পছন্দানুযায়ী নান্দনিক সাজসজ্জায় সজ্জিত করতে পারবেন।

    তিনি বলেন আমরা চাই দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী হিসেবে চট্টগ্রামের এই বই মেলাও যাতে সর্ব মহলে সমাদৃত হয়। এতে করে নতুন প্রজন্ম বই কেনা ও পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

    বিএম/রাজীব…