৩৮২ কোটি টাকা ব্যয়ে সড়ক, ব্রীজ ও আলোকায়ন প্রকল্পের কাজ শুরু

    চট্টগ্রাম মেইল : এডিপি’র অর্থায়নে চট্টগ্রাম নগরীর বিভিন্ন গুরুত্বর্পুণ সড়ক এবং ব্রীজ সমুহের উন্নয়নসহ আধুনিকায়ন,যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন প্রকল্পের কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

    প্রকল্পের প্রাক্কালিত ব্যয় ধরা হয়েছে ৩৮২ কোটি টাকা । বিমান বন্দর সড়কটি এই প্রকল্পের আওতাধীন। বিমান বন্দর সড়কটি দ্রুততম সময়ের মধ্যে উন্নয়ন কাজ সম্পন্ন করার জন্য একে কয়েকটি ফেইজে ভাগ করা হয়েছে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৫৩ কোটি ১৯ লক্ষ ৬২ হাজার টাকা।

    সকালে সিমেন্ট ক্রসিং মোড়-এ ফলক উম্মোচন করে বিমান বন্দর সড়কের ফুটপাত ড্রেইন নির্মাণ ও সৌন্দর্যকরণ (লট -১) এর কাজ উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন।

    উদ্বোধনকালে সিটি মেয়রের সাথে ছিলেন স্বাগতিক কাউন্সিলর আলহাজ্ব মোঃ জিয়াউল হক সুমন,আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী, গোলাম মোহাম্মদ চৌধুরী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর শাহানুর বেগম, সাবেক কমিশনার মোহাম্মদ আসলাম, চসিক তত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আনোয়ার হোসাইন,তত্ত্বাবধায়ক প্রকৌশলী আলহাজ্ব আবু ছালেহ,নিবার্হী প্রকৌশলী অসীম বড়ুয়া,সহকারী প্রকৌশলী আশিকুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ আলী ও রেজাউল করিমসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ।

    লট-১ এর অংশ হিসেবে সিমেন্ট ক্রসিং মোড় থেকে বিমান বন্দর রোড়ের ৭নং ব্রীজ পর্যন্ত সড়কের উন্নয়নের জন্য ব্যয় হবে সাড়ে প্রায় ১৩ কোটি টাকা। বিমান বন্দরের অপারাপর অংশের উন্নয়নের জন্য লট .২,৩,৪ ও ৫ রয়েছে।

    এই উপলক্ষে সিমেন্ট ক্রসিং মোড়ে এক সমাবেশ অনষ্ঠিত হয়। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর কাউন্সিলর হাজী মোহাম্মদ জিয়াউল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

    সিটি মেয়র বলেন সবদিক থেকে নগরবাসী যেন বিশ্বমান শহরে বসবাস করতে পারে সেই চেস্টা করে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। নগরীর সড়ক,ফুটপাত ও মিডআইল্যান্ড সৌন্দর্যকরণসহ বিভিন্ন উন্নয়ন মুলক কর্মসুচি বাস্তবায়ন করে আসছে।

    মেয়রের দায়িত্ব পালনকালে নগরে অবকাঠামোগত খাতে গত সাড়ে ৩ বছরে ৪ হাজার ৮৮২ কোটি টাকার কাজ করা হয়েছে। এত কর্মযজ্ঞ কর্পোরেশনের ইতিহাসে বিরল।

    বর্তমান সরকারে ধারাবাহিকতায় বিগত বছরের চেয়ে নগর উন্নয়নে আগামীতে আরো গতি পাবে বলে তিনি প্রত্যাশা করেন। সরকারে উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরে মেয়র বলেন পৃথিবীর কোন দেশ এত অল্প সময়ে এত উন্নতি সাধন করতে পারছে না কিনা জানি না । তবে বর্তমান সরকার সেই অসাধ্য সাধন করেছে।

    টানা ১০ বছর আওয়ামী লীগ ক্ষমতায় থাকার সুফল তুলে ধরে সরকারের ধারাবাহিকতার ওপর গুরুত্বারোপ করে মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন বলেন এর ফলশ্রুতিতেই বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হয়েছে।

    এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর শাহানুর বেগম,কাউন্সিলর আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী ও গোলাম মোহাম্মদ চৌধুরী। অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন রাজনীতিক হারুনুর রশিদ,আবু তাহের মোহাম্মদ আজম,সেলিম,আবদুস মালেক,হাজী মোঃআবদুর রউফ,মোহাম্মদ ইলিয়াছ,ও সেলিম রেজা প্রমুখ। উদ্বোধনের পর দেশ জাতি সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

    বিএম/রাজীব…