কোতোয়ালিতে পুলিশ সপ্তাহ-২০১৯ উদ্বোধন, রয়েছে ‘হ্যালো ওসি’ বুথসহ সেবামুলক ১০টি স্টল

    চট্টগ্রাম মেইল : সারাদেশের ন্যায় চট্টগ্রাম মহানগরীতেও আনন্দঘন পরিবেশে শুরু হয় পুলিশ সপ্তাহ-২০১৯।

    রবিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় কোতোয়ালী থানা চত্বরে বেলুন উড়িয়ে পুলিশ সেবা সপ্তাহ উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুবুর রহমান।

    সাধারণ মানুষের সাথে প্রশাসনের দূরত্ব ঘুচাতে এবং পুলিশের সাথে জনগণের সেতুবন্ধন রচনা করতেই এই সেবা সপ্তাহের আয়োজন করা হয়। আজ ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া সেবা সপ্তাহ শেষ হবে আগামী ২ ফেব্রুয়ারী।

    নগরীর কোতোয়ালি থানায় সেবা সপ্তাহ উদ্বোধনকালে পুলিশ কমিশনার মাহবুবুর রহমান বলেন, পুলিশ জনগণের শত্রু নয়, বন্ধু হিসেবেই জনগণের সেবায় সার্বক্ষনিক নিয়োজিত। অনেকের মনে পুলিশ প্রশাসন নিয়ে যে ভয়ভীতি রয়েছে তা দুর করে জনগণের বন্ধু হিসেবে সেতু বন্ধন তৈরির লক্ষ্য নিয়ে এ আয়োজন।

    তিনি বলেন, কর্মরত সকল পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, শুধু আত্মীয় স্বজনদের প্রধান্য না দিয়ে সাধারণ জনগণ ও ভুক্তভোগী এবং ক্ষতিগ্রস্থদের পাশে আরো বেশি মনোযোগী হন। তিনি পুলিশ সপ্তাহ শুধু সাতদিনে সীমাবদ্ধ না রেখে সাতদিনে পরিচালিত সকল দিক নির্দেশনা মোতাবেক জনগণের সেবা দেওয়ার মানসিকতা যেন সারাবছর থাকে।

    পুলিশ সেবা সপ্তাহে অংশ গ্রহণ করে নগরবাসী’কে প্রয়োজনীয় (পুলিশিং) আইনী সহযোগিতা নেওয়ার আহবান জানিয়েছেন সিএমপি কমিশনার।

    কোতোয়ালী থানা চত্বরে সেবা সপ্তাহ উদ্বোধনকালে সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার মেহেদী হাসান, নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ, কোতোয়ালী থানার ওসি মো. মহসিন উপস্থিত ছিলেন। পরে সিএমপি কমিশনার মাহবুবুর রহমান নগরীর নিউমার্কেট ও বাদামতলী মোড়ে ট্রাফিক সেবাও পরিদর্শণ করেন।

    নগরীর কোতোয়ালি থানা চত্ত্বরে নগরবাসীকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন দিক নির্দেশনা দেওয়ার জন্য এবং সাধারণ ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্থদের কথা জানতে পুলিশ সপ্তাহ উপলক্ষে বসানো হয়েছে ১০টি সেবামূলক স্টল।

    এদের মধ্যে রয়েছে ৯৯৯ হেল্প লাইনের কার্যক্রম, আইজিপি কমপ্লেইন সেল্ সম্পর্কে অবহিত করন, বিডি পুলিশ হেল্প লাইনের কার্যক্রম, কমিউনিটি পুলিশিং, নারী ও শিশু সহায়তা ডেক্স, ভিকটিম সার্পোট সেন্টার, মাদক ও জঙ্গিবাদ নির্মূল এর উপর জোরদার, সিটিটিসি, সোয়াট, কিউআরটি এবং সিডিএমএস এর কার্যক্রম, বিট পুলিশিং, এবং ই-ট্রাফিক পুলিশিং ব্যবস্থা।

    হ্যালো ওসি বুথ : এছাড়াও সাধারণ জনগণের মনের ভয়ভীতি দুর করতে এবং তাদের মনের কথা আন্তরিকতার সহিত জানতে কোতোয়ালি থানায় স্থাপিত স্টলে অন্যান্য বুথের পাশাপাশি রয়েছে ‘হ্যালো ওসি’ বুথ। এ বুথে কোতোয়ালি থানার ওসি নিজেই বসছেন এবং সাধারণ জনগণের অভিযোগ শুনছেন।

    এ বিষয়ে ওসি মহসিন বলেন, থানায় আগত অধিকাংশ মানুষ মনে করেন ওসি স্পর্শাতীত। তাকে দেখা যায় না, কথা বলা যায় না। তাদের প্রচলিত এই ভুল ধারণার অবসান ঘটাতে পুলিশ সেবা সপ্তাহে বেচে নিয়েছি ব্যাতিক্রম এসব আয়োজন। নিজেই থানার নির্ধারিত আসনে না বসে বাইরে জনগণের সেবায় ‘হ্যালো ওসি’ বুথ খুলেছি।

    ওসি বলেন, এ বুথে এসে যে কেউ তাদের সমস্যা নির্ভয়ে বলতে পারবেন। আমি তাৎক্ষণিক সমাধান দেবো।

    তিনি আরো বলেন, আমরা পুলিশ। জনগণের জানমাল হেফাজতের প্রধান এজেন্ট আমরা। আমাদের কেউ সম্মান করে। কেউ সমীহ করে। আর বেশির ভাগ ভয় পায়। কেউ ভয় পায় অপরাধের ভয়। আর কেউ ভয় পায় এমনি এমনিই। এই এমনি এমনি ভয় পাওয়া থেকেই শুরু হয় আমাদের ও জনগণের দূরত্ব।

    সেই দূরত্ব ঘুচাতে, জনগণের সাথে সেতুবন্ধন রচনা করতেই আমাদের এই সেবা সপ্তাহ। তিনি বলেন সেবা সপ্তাহ সকল জনসাধারণের জন্য উন্মুক্ত,সকলকে আমন্ত্রণ জানিয়েছেন ওসি মহসিন।

    বিএম/রাজীব সেন প্রিন্স