রোহিঙ্গা ক্যাম্পে গণহারে ছাটাই : ৭ দিনের আল্টিমেটাম

    ইসলাম মামুদ, কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের গণহারে ছাটাই বন্ধে ও চাকরী ফেরত দেয়ার জন্য এনজিওদের ৭ দিনের আল্টিমেটাম দিয়েছে আন্দোলনকারীরা।
    আগামী ৭ দিনের মধ্যে এনজিওগুলো স্থানীয়দের চাকরী ফেরত না দিলে ওই সকল চিহ্নিত এনজিওদের প্রতিহত করার ঘোষণা দেয়া হয়। সোমবার (১৪ জানুয়ারী) দুপুরে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ‘কক্সবাজারবাসীর’ আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ আল্টিমেটাম ও প্রতিহতের ঘোষণা দেয়া হয়।

    সাম্প্রতিক সমেয় রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলোতে স্থানীয়দের গণহারে ছাটাই করার প্রতিবাদে কক্সবাজার শহরের জেলা প্রশাসক কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ আয়োজন করে ভুক্তভোগীরা। তাদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে কক্সবাজারের সর্বস্তরের মানুষ।

    বিক্ষোভ সমাবেশ থেকে জানানো হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশী-বিদেশী এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরী থেকে ছাটাই করছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে নতুন নতুন চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকরী দিচ্ছে।

    প্রতিবাদ সমাবেশে বক্তারা আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরী এটা স্থানীয়দের অধিকার। একটি মহল সু-পরিকল্পিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে দেশ বিরোধী কর্মকান্ড করার জন্য স্থানীয়দের চাকরী থেকে বাদ দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য কক্সবাজারের প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করা হয়।

    সমাবেশে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহজাহান, ‘আমরা কক্সবাজারবাসী সংগঠনের পক্ষে যুবনেতা কলিম উল্লাহ, নাজিম উদ্দিন, উখিয়া উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক রাসেল চৌধুরী, উখিয়াবাসীর পক্ষে যুবনেতা ইমরুংল কায়েস চৌধুরী, শ্রমিক নেতা এইচ এম নজরুল ইসলাম, কক্সবাজার জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ইসমাঈল সাজ্জাদ, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি অর্পণ বড়ুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ ইবনে হোসাইন, উপ-দপ্তর সম্পাদক মাইন উদ্দিন, কলেজ ছাত্রলীগের সভাপতি জাকির হোসাইন, সাবেক সভাপতি ওয়াহিদুর রহমান রুবেল, জেলা ছাত্রদল নেতা কানন বড়ুয়া বিশাল, উখিয়া উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রিদুয়ান ছিদ্দিক, শ্রমিক নেতা জসিম উদ্দিন, জাহেদুল করিম, উখিয়ার ছাত্রনেতা মোস্তাক আহমেদ, ছাত্রলীগ নেতা রায়হান উদ্দিন, ভুক্তভুগী চাকরীচ্যুত হওয়া এনজিও কর্মী মোস্তাক আহমদ, মো. ম্যাক্স, আকিব চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

    বিএম/রাজীব..