১৯ জানুয়ারি নগরীর ৫ লক্ষাধিক শিশু খাবে ভিটামিন ক্যাপসুল

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম নগরীর পাঁচ লক্ষাধিক শিশু খাবে ভিটামিন এ ক্যাপসুল। আগামী ১৯ জানুয়ারি চট্টগ্রাম নগরীর ৪১টি ওয়ার্ডে সকাল ৮ টা থেকে বিকাল ৪টার মধ্যে স্থায়ী/অস্থায়ী ১২৮৮টি কেন্দ্রে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লক্ষ ৩০ হাজার শিশুকে খাওয়ানো হবে একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙ্গের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল।

    ১৯ জানুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) আয়োজন উপলক্ষে আয়োজিত অবহিতকরণ ও পরিকল্পনা সভায় বক্তারা এ তথ্য নিশ্চিত করেন। আজ রবিবার সকালে সদরঘাট চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতাল মিলনায়তনে চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, চসিক শিক্ষা, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক। চট্টগ্রাম বিভাগের সহকারি পরিচালক (স্বাস্থ্য) ডা. মোহাম্মদ শফিকুল ইসলাম, চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

    সভায় অন্যান্যের মধ্যে ঢাকা শিশু হাসপাতালের সহকারি প্রফেসর ডা. রিজোয়ানুল আহম্মদ, চসিক মেমন হাসপাতালের ইনচার্জ ডা. আশিষ কুমার মুখার্জী, জোনাল মেডিকেল অফিসার ডা. ইমাম হোসেন রানা, ডা. সুমন তালুকদার, ডা. মুজিবুল আলম চৌধুরী, ডা. রফিকুল ইসলাম ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. সরওয়ার আলম প্রমুখ বক্তব্য রাখেন।

    অনুষ্ঠানে চসিক জোনাল মেডিকেল অফিসার ডা. হাসান মুরাদ চৌধুরী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন করেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক জোনাল মেডিকেল অফিসার ডা. তপন কুমার চক্রবর্ত্তী। অনুষ্ঠানে ডাক্তার, টিকাদানকর্মী, স্বাস্থ্য সহকারী, এনজিও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

    প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর নাজমুল হক ডিউক বলেন, শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস এর অভাব জনিত সম¯্রা দূরীকরণে এই কর্মসচি সফলভাবে সম্পন্ন করতে হবে। তিনি এই কর্মসূচি সম্পর্কে ব্যাপক সচেতনতা সৃষ্টির জন্য মসজিদ, মন্দির, গীর্জা ও পেগোডা ইত্যাদী ধর্মীয় উপসনালয়ে পত্র প্রেরণ, ব্যাপক মাইকিং, বিজ্ঞপ্তি ও ক্যাবল নেটওয়ার্কে প্রচারের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান। কোনো শিশু যাতে এই কর্মসূচি থেকে বাদ না পরে সেদিকে বিশেষ নজর রাখারও পরামর্শ দেন জনাব ডিউক।

    সকল শিশুকে অবশ্যই ভরা পেটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য যথাসময়ে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসতে প্রধান অতিথি অভিভাবকদের প্রতি অনুরোধ জানান।

    বিএম/রাজীব…