সৌদির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে বহু বছর লাগবে

আন্তর্জাতিক মেইল : কাতারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শেখ হামাদ বিন জাসিম বিন জাবোর আলে সানি বলেছেন, তার দেশের ওপর সৌদি অবরোধ মারাত্মকভাবে পারস্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে মারাত্মক অনাস্থা তৈরি করেছে এবং সম্পর্ক স্বাভাবিক করতে বহু বছর লাগবে।

রাশিয়া আল-ইয়াউমের সঙ্গে এক সাক্ষাৎকারে গতকাল (শনিবার) তিনি সুস্পষ্টভাবে বলেন, “সৌদি আরবের একতরফা সিদ্ধান্ত ও পররাষ্ট্রনীতির কারণে এক সময়কার আঞ্চলিক শক্তিশালী জোট জিসিসি দুর্বল হয়ে পড়েছে।” তিনি বলেন, পারস্য উপসাগরীয় দেশগুলোর স্বপ্ন ধূলিস্মাৎ হয়ে গেছে এবং জিসিসি ধসে পড়েছে। এ অবস্থায় পারস্পরিক আস্থা ফিরিয়ে আনতে বহু বছর সময় লাগবে।

কাতারের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব ও তার মিত্রদের ১৮ মাসের অবরোধে দোহার অথনৈতিক ও রাজনৈতিক তেমন কোনো ক্ষতি হয় নি বরং মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও তার মিত্ররাই হোঁচট খেয়েছে। কৃত্রিম সংকট তৈরি করে তারা কাতারকে বিপদে ফেলতে পারে নি বরং কাতার বেশ ভালো আছে। এছাড়া, যে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করা হয় তারা কেউ এখনো এ নিয়ে কোনো প্রমাণ দেখাতে পারে নি। 

শেখ হামাদ সৌদি যুবরাজ মুহম্মাদ বিন সালমানের কথা উল্লেখ করে বলেন, অনেকেই তাকে কার্যত সৌদি শাসক হিসেবে জানেন এবং গত কয়েক বছরে তিনিই বহু সমস্যা সৃষ্টিকারী সিদ্ধান্ত নিয়েছেন। তরুণ এই যুবরাজের জন্য ভালো কোনো উপদেষ্টটা প্রয়োজন বলেও শেখ হামাদ মন্তব্য করেন।

দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর যুদ্ধ চাপিয়ে দেয়া প্রসঙ্গে কাতারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা ছিল মারাত্মক ধরনের ভুল। যে ব্যক্তিই এই সিদ্ধান্ত নিয়ে থাকুন না কেন আমি জানি না তিনি কীভাবে রাতে ঘুমাতে যান।”

বিএম/আন্তর্জাতিক