চকবাজার ট্রাজেডি : নিহতের পরিবার ১ লাখ,দগ্ধরা পাবেন ৫০ হাজার

    ঢাকা মেইল : রাজধানীর চকবাজারে ভবনে অগ্নিদগ্ধ হয়ে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ১ লাখ টাকা আর প্রত্যেক দগ্ধের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা করে দেবে শ্রম মন্ত্রণালয়।

    আজ বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে, অগ্নিকাণ্ডে ৭০ জন নিহতের ঘটনায় গভীর শোক ও হতাহত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। সমবেদনা জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

    বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে নন্দ কুমার দত্ত সড়কের শেষ মাথায় মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানসনে আগুনের সূত্রপাত হয়। পরে তা আশপাশের ভবনেও ছড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানায়, পুরান ঢাকায় নন্দকুমার সড়কের চুড়িহাট্টায় বুধবার রাত সাড়ে ১০টার দিকে শাহী মসজিদের সামনে একটি বৈদ্যুতিক খুঁটির ট্রান্সফরমার বিকট শব্দে বিস্ফোরিত হয়। এর পরই পাশের খুঁটির আরো দুটি ট্রান্সফরমার বিস্ফোরণের শব্দ তারা শুনেছেন।

    ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিটের প্রায় ১২ ঘণ্টার চেষ্টায় অবশেষে আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে ধ্বংসস্তূপ থেকে আগুন জ্বলছে। ইতিমধ্যে ফায়ার সার্ভিস থেকে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। বুধবার রাতে আগুন লাগার পর থেকেই ফায়ার সার্ভিসের কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে গেছেন চকবাজারে থেকে বের হয়েছে একের পর এক লাশ। এ যেন মৃত্যুপুরী। ভয়াবহ আগুনের ঘটনায় এখন পর্যন্ত নারী ও শিশুসহ ৭০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

    বিএম/রাজীব..